প্রোটিন সমৃদ্ধ এই ৬ খাবার চুলের বৃদ্ধি বাড়াবে

প্রোটিন সমৃদ্ধ এই ৬ খাবার চুলের বৃদ্ধি বাড়াবে

ছবিঃ সংগৃহীত।

চুলের বিল্ডিং ব্লক, চুলের বৃদ্ধি এবং শক্তি বৃদ্ধির জন্য অপরিহার্য উপাদান হচ্ছে প্রোটিন। চুল প্রাকৃতিকভাবেই স্বাস্থ্যকর ও ঝলমলে রাখতে চাইলে তাই পর্যাপ্ত প্রোটিন রাখতে হবে খাদ্য তালিকায়। জেনে নিন প্রোটিন সমৃদ্ধ খাবার কোনগুলো।

১.সকালের নাস্তায় ডিম খান প্রতিদিন। প্রোটিনের চমৎকার উৎস ডিম। প্রোটিন ছাড়াও বায়োটিন, ভিটামিন এ এবং ডি দিয়ে পরিপূর্ণ ডিম। এসব উপাদান চুলের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। একটি বড় ডিমে প্রায় ৬ গ্রাম প্রোটিন থাকে। প্রোটিন চুলকে মজবুত করে, বায়োটিন (ভিটামিন বি৭) কেরাটিন উৎপাদনের জন্য অত্যাবশ্যক যা সরাসরি চুলের বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ। ডিমের জিংক এবং সেলেনিয়াম স্বাস্থ্যকর রাখে মাথার ত্বক। 

২.গ্রিক ইয়োগার্ট খেতে পারেন নিয়মিত। এটি ক্যালসিয়াম এবং প্রোবায়োটিকের পাশাপাশি প্রতি পরিবেশনে প্রায় ১০ গ্রাম প্রোটিন সরবরাহ করে।

উচ্চমাত্রার প্রোটিন উপাদান চুল গঠন এবং বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়াও গ্রিক ইয়োগার্টে ভিটামিন বি ৫ রয়েছে, যা মাথার ত্বকে রক্ত ​​​​প্রবাহ উন্নত করতে পারে। ফলে চুল দ্রুত বাড়ে।

৩.মুরগির মাংস থেকেও মেলে পর্যাপ্ত প্রোটিন। প্রতি ১০০ গ্রাম মাংসে প্রায় ৩১ গ্রাম প্রদান রয়েছে। প্রোটিন এবং অ্যামিনো অ্যাসিড চুলের ফলিকলসহ টিস্যু মেরামত এবং নির্মাণের জন্য প্রয়োজনীয়।

৪.উদ্ভিজ্জ প্রোটিনের উৎস মসুর ডাল। প্রতি রান্না করা কাপে প্রায় ১৮ গ্রাম প্রোটিন পাওয়া যায়। এছাড়াও ফাইবার, আয়রন এবং ফোলেট সমৃদ্ধ এই ডাল। প্রোটিন কেরাটিন উৎপাদনে সহায়তা করে, আয়রন অক্সিজেন চুলের ফলিকলে পৌঁছানো নিশ্চিত করে ও চুলের বৃদ্ধি বাড়ায়। ফোলেট লোহিত রক্তকণিকা তৈরিতে সাহায্য করে, মাথার ত্বক এবং চুলের পুষ্টি জোগায়।

৫.কাজুবাদাম আরেকটি সুপার ফুড। প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি, ভিটামিন ই এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ এই বাদাম। এক মুঠো (প্রায় ২৩টি বাদাম) প্রায় ৬ গ্রাম প্রোটিন সরবরাহ করে। বাদামে থাকা প্রোটিন এবং ম্যাগনেসিয়াম চুল মজবুত রাখে। ভিটামিন ই একটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং চুলের ক্ষতি থেকে রক্ষা করে।

৬.স্যামন মাছ বা সামুদ্রিক মাছ রাখুন খাদ্য তালিকায়। উচ্চমানের প্রোটিন, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ডি এবং বি ১২ মেলে সামুদ্রিক তেলযুক্ত মাছ থেকে। ১০০ গ্রাম স্যামন মাছে প্রায় ২০ গ্রাম প্রোটিন মেলে। স্যামনে থাকা প্রোটিন এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড মাথার ত্বককে সুস্থ রাখার পাশাপাশি চুলের বৃদ্ধিতে সহায়তা করে।