অসহযোগ আন্দোলনে উত্তাল দেশ, গুলি, সংঘর্ষ, নিহত ৬০

অসহযোগ আন্দোলনে উত্তাল দেশ, গুলি, সংঘর্ষ, নিহত ৬০

সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে আজ রোববার থেকে অসহযোগ কর্মসূচি চলছে। সরকার পতনের এক দফা দাবিতে আন্দোলনরতদের সঙ্গে পুলিশ ও আওয়ামী লীগের সংঘর্ষে ঢাকায় ২ জন সহ দেশের বিভিন্ন জেলা থেকে এখন পর্যন্ত অর্ধশতাধিক জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

তাদের মধ্যে ঢাকায় দুইজন, মুন্সিগঞ্জে দুইজন, নরসিংদীতে ছয়জন, কুমিল্লায় একজন, ফেনীতে পাঁচজন, বগুড়ায় তিনজন, জয়পুরহাটে একজন, পাবনায় তিনজন, সিরাজগঞ্জে পাঁচজন, বরিশালে একজন, রংপুরে চারজন, মাগুরায় দুইজন ও সিলেটে দুইজন নিহত হয়েছেন।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সন্ধ্যা ৬টা থেকে সারা দেশে কারফিউ জারি করা হয়েছে।

সাইন্সল্যাবে নিহত

 সাইন্সল্যাবে একজন নিহত হয়েছেন। এর আগে সাইন্সল্যাব এলাকায় ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে কোটা সংস্কার আন্দোলকারীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। সকাল ১১টার দিকে বাটা সিগন্যালের দিক থেকে আওয়ামী লীগ-ছাত্রলীগ নেতাকর্মীদের একটি মিছিল সাইন্সল্যাবের দিকে আসতে থাকে এবং আন্দোলনকারীদের ধাওয়া দেয়। কয়েক মিনিটের মধ্যেই আন্দোলনকারীরা পাল্টা ধাওয়া দিলে আওয়ামী লীগ-ছাত্রলীগ নেতাকর্মীরা সেখান থেকে পিছু হটে।

নরসিংদীতে নিহত ৬

নরসিংদীতে ছয় আওয়ামী লীগের নেতাকে পিটিয়ে হত্যা করা হয়েছে।

আজ রোববার দুপুর ১টার দিকে নরসিংদীর মাধবধী পৌর ভবনের পাশে বড় মসজিদের সামনে এ ঘটনা ঘটে।

মাধবধী পৌরসভার মেয়র মোশারফ হোসেন মানিক এ তথ্য নিশ্চিত করেছেন।

সিলেটে গুলিতে নিহত ২, আহত অন্তত ২৫

সিলেটের গোলাপগঞ্জ উপজেলায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ ও বিজিবির সংঘর্ষে দুইজন নিহত হয়েছে।

এতে পুলিশ ও বিজিবিসহ অন্তত ২৫ জন আহত হয়েছেন।

আজ রোববার দুপুর আড়াইটার দিকে গোলাপগঞ্জ উপজেলা শহরে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সুদর্শন সেন দুইজন নিহতের তথ্য নিশ্চিত করেছেন।

ঢামেকে চিকিৎসাধীন গুলিবিদ্ধ কলেজ শিক্ষার্থী নিহত

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে আব্দুল্লাহ সিদ্দিকী নামে এক শিক্ষার্থী মারা গেছে। তিনি হাবিবুল্লাহ বাহার বিশ্ববিদ্যালয় কলেজের বিবিএ দ্বিতীয়বর্ষের শিক্ষার্থী ছিলেন।

তিনি লক্ষীবাজারের কলতাবাজার এলাকার বাসিন্দা এবং তার বাবার নাম আবু বকর৷

আজ রোববার আহত অবস্থায় তাকে উদ্ধার করে ঢামেক হাসপাতালে নেওয়া হলে বিকেল ৩টা ৫০ মিনিটে চিকিৎসকরা তাকে তাকে মৃত ঘোষণা করেন।

তাকে হাসপাতালে নিয়ে আসা বোরহানউদ্দিন কলেজের শিক্ষার্থী জহিরুল ইসলাম সাংবাদিকদের জানান, জিগাতলা এলাকায় গুলিবিদ্ধ হন আব্দুল্লাহ।

ঢামেক পুলিশ ক্যাম্প ইনচার্জ ইন্সপেক্টর বাচ্চু মিয়া তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

বরিশাল নগরীতে নিহত ১

আন্দোলনকারীদের সঙ্গে সংঘর্ষে বরিশালে ওয়ার্ড আওয়ামী লীগ নেতা টুটুল চৌধুরী নিহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শী ও মেডিকেল সূত্র তার পরিচয় নিশ্চিত করেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, রোববার দুপুর সাড়ে ১২টার দিকে টুটুল চৌধুরীর ওপর ধারালো অস্ত্র দিয়ে হামলা চালানো হয়। তাকে আশঙ্কাজনক অবস্থায় শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে ঘণ্টাখানেক পর তিনি মারা যান।

হাসপাতালের পরিচালক ডা. সাইফুল ইসলাম বলেন, ‘তার মাথায় ধারালো অস্ত্র দিয়ে আঘাত করা হয়েছে।’

হাসপাতাল সূত্র জানায়, আন্দোলনকারী ও আওয়ামী লীগ নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষে আহত অন্তত ৩৫ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।

মুন্সীগঞ্জে নিহত

মুন্সীগঞ্জে কোটা সংস্কার আন্দোলনের শিক্ষার্থীদের সঙ্গে আওয়ামী লীগ, ছাত্রলীগ ও যুবলীগ ও তাদের অঙ্গসংগঠনের নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে। এসময় আওয়ামী লীগ নেতাকর্মীদের গুলিতে ৪ জন  মারা গেছেন।  আহত হয়েছে অর্ধশতাধিক। গুলিবিদ্ধ একজন ঢাকায় আনার পথে সিরাজখানে মারা যান একজন। আজ রোববার সকাল পৌনে ১০টা থেকে পৌনে ১২ টা পর্যন্ত দফায় দফায়  এ সংঘর্ষ ঘটে।

নিহতদের বয়স ২২-২৫ বছর। আহতদের অধিকাংশের বয়স ২০-২৫ বছরের মধ্যে। দুজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাক্তার মো. আবু হেনা জামাল বেলা পৌনে ১২ টার দিকে বলেন, সকাল ১০টা থেকে সাড়ে ১০টার মধ্যে ২৫  থেকে ৩০ জনকে গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে আনা হয়। এদের মধ্যে দুজন মৃত ছিল। তাদের বয়স ২২-২৫ বছর। আহতদেরকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ঢাকার বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে। 

মাগুরায় নিহত

ওদিকে মাগুরায় পুলিশ-বিএনপি সংঘর্ষে জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক মেহেদী হাসান রাব্বী নিহত হয়েছেন। এ সময় সংঘর্ষে তিন পুলিশ সদস্যসহ আহত হয়েছেন ১০ জন। রোববার (৪ আগস্ট) সকাল ১১ টার দিকে এ সংঘর্ষের ঘটনা ঘটে।
পুলিশ জানায়, সকালে পারনান্দুয়ালী এলাকা থেকে বিএনপি একটি মিছিল নিয়ে শহরে ঢুকতে গেলে পুলিশ তাদের বাধা দেয়। এ সময় বিএনপি নেতাকর্মীরা পুলিশের ওপর ইট পাটকেল নিক্ষেপ করে। পুলিশ তাদের ধাওয়া দেয়, রাবার বুলেট ও গুলি নিক্ষেপ করে। এ সময় নিহত হন রাব্বী।
জেলা ছাত্রদলের সভাপতি আব্দুর রহিম জানান, রাব্বি পুলিশের গুলিতে নিহত হয়েছে। তার বুকে গুলি লেগেছে। সংঘর্ষে তিন পুলিশ সদস্যসহ ১০ জন আহত হয়। এছাড়া চবি শিক্ষার্থী ফরহাদ ও কলেজ শিক্ষার্থী সুমন নামের একজন ছাত্রলীগের গুলিতে নিহত হয়েছেন বলে জানা গেছে।  

রংপুরে নিহত

রংপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের সঙ্গে আওয়ামী লীগের নেতা-কর্মীদের পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে চারজন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১০ জন।

বগুড়ায়জন নিহত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অসহযোগ কর্মসূচিতে বগুড়ায় ৩ জন নিহত হয়েছেন। দুপুর ১টা পর্যন্ত সেখানে দুজন নিহতের তথ্য পাওয়া গেছে। 
বগুড়ার গুরুত্বপূর্ণ কয়েকটি সড়ক অবরোধ করে রেখেছে হাজারো বিক্ষোভকারী। শহরের বিভিন্ন মোড়ে মোড়ে রাস্তায় আগুন দিয়েছে তারা।

দুপচাঁচিয়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা শামসুন্নাহার বলেন, ১২ জন চিকিৎসা নিতে দুপচাঁচিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে যান। তার মধ্যে একজনকে মৃত অবস্থায় আনা হয়েছে। মাথায় গুলি লেগে তিনি নিহত হয়েছেন। তার নাম মনিরুল ইসলাম (২৪)।

অন্যদিকে আহত চারজনের অবস্থা গুরুতর হওয়ায় তাদেরকে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা। শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজে উপপরিচালক আব্দুল ওয়াদুদ জানান, ওই হাসপাতালেও একজনকে মৃত অবস্থায় আনা হয়েছে।

পাবনায় নিহত ৩ 

পাবনার খেয়াঘাট মোড়ে শিক্ষার্থীদের অবস্থানকালে আওয়ামী লীগ ও যুবলীগের মিছিল থেকে গুলি চালানো হলে  ৩ জন নিহত হন। প্রত্যক্ষদর্শীরা জানায়, আওয়ামী লীগ নেতা এই গুলি চালান। বিক্ষোভকারীরা এরপর তার গাড়ি পুড়িয়ে দেন। এই ঘটনায় মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন পাবনা সদর হাসপাতালের সহকারী পরিচালক।  

লক্ষ্মীপুরে গুলিবিদ্ধ ৫, আহত ৫০ 

লক্ষ্মীপুরে সংঘর্ষে ৫ জন গুলিবিদ্ধ হয়েছে। আহত হয়েছেন ৫০ জন। 

সিরাজগঞ্জে সংঘর্ষে নিহত ৫

সিরাজগঞ্জ শহরে সংঘর্ষে একজন নিহত হয়েছেন।

সিরাজগঞ্জের ডেপুটি সিভিল সার্জন এ এফ এম ওবায়দুল ইসলাম জানান, শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজে একজনকে মৃত অবস্থায় আনা হয়েছে।

এ ছাড়া, জেলার রায়গঞ্জে সংঘর্ষে নিহত হয়েছেন আরও চারজন।

জয়পুরহাটে নিহত 

জয়পুরহাটে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। 

কুমিল্লায় নিহত

সংঘর্ষে কুমিল্লায় ২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

কিশোরগঞ্জে নিহত

 কিশোরগঞ্জে নিহত ৪ জন নিহত হয়েছেন।

এছাড়া ভোলায় ৩ জন ফেনিতে ৭ জন এবং ধামরাইতে ১ জন নিহত হয়েছেন। 

সাভারে সেনাবাহিনীর ২ গাড়ি ভাঙচুর

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এক দফা দাবির ডাকে সাভারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সামনে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছেন হাজারো ছাত্র-জনতা। এ সময় সেখানে সেনাবাহিনীর দুটি গাড়ি ভাঙচুর করা হয়।

দুপুর সোয়া ১টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের ডেইরি গেইট এলাকায় আন্দলোনকারীদের বিক্ষোভ চলাকালীন সেনাবাহিনীর দুটি টহল গাড়ি যাচ্ছিল ঢাকার দিকে। এসময় গাড়ি দুটি আটকে দেয় আন্দোলনকারীরা। একই সঙ্গে সেনাসদস্যদের উদ্দেশ্য করে আন্দোলনকারীরা 'এই মুহূর্তে দরকার, সেনাবাহিনীর সরকার' বলে স্লোগান দিতে শুরু করে। এক পর্যায়ে, সেনাসদস্যরা মাইকিং শুরু করলে আন্দোলনকারীরা ইট-পাটকেল নিক্ষেপ শুরু করে। এতে সেনাবাহিনীর গাড়ি দুটির সামনের গ্লাস ভেঙে যায়। পরে সেনাসদস্যরা গাড়ি দ্রুত বিপরীত দিকে ঘুরিয়ে চলে যায়।