গাজার আরও দুই স্কুলে ইসরায়েলি হামলা, নিহত ৩০

গাজার আরও দুই স্কুলে ইসরায়েলি হামলা, নিহত ৩০

ফাইল ছবি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বাহিনীর হামলায় আরও ৩০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও বেশ কিছু মানুষ। নিহতদের ৮০ শতাংশই শিশু।

গাজা শহরের পশ্চিমে হাসান সালামা এবং আল-নাসর স্কুলকে লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে গাজার বেসামরিক প্রতিরক্ষা মুখপাত্র মাহমুদ বাসাল। স্কুল দুটিতে ফিলিস্তিনি শরণার্থী পরিবারগুলো আশ্রয় নিয়েছিল। খবর বার্তাসংস্থা আনাদোলুর।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজার বাস্তুচ্যুত লোকদের আশ্রয়স্থল হিসেবে ব্যবহৃত দুটি স্কুলে ইসরায়েলি বিমান হামলায় ৩০ ফিলিস্তিনি নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন।

গাজার বেসামরিক প্রতিরক্ষা মুখপাত্র মাহমুদ বাসাল দুটি স্কুলের দৃশ্যকে দুঃখজনন বলে অভিহিত করে বলেন, ‘গাজা শহরে আর নিরাপদ স্থান নেই এবং (ইসরায়েলি) বাহিনী পবিত্র এসব স্থানকে সম্মান করে না।’

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে গাজার শাসক দল হামাসের প্রাণঘাতী হামলার জবাবে উপত্যকায় প্রায় বিরামহীন হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। হামাসের ওই হামলায় নিহত হয় ১২ শর মতো ইসরায়েলি। ওইদিন দুই শতাধিক ইসরায়েলিকে বন্দি করে গাজায় নিয়ে আসেন সশস্ত্র ফিলিস্তিনিরা।

ওই হামলার প্রতিক্রিয়ায় গাজায় নির্বিচার হামলা শুরু দখলদার দেশ ইসরায়েল। তাদের হামলা থেকে রেহাই পায়নি শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল, মসজিদ কিংবা গির্জার মতো বেসামরিক স্থাপনা।

ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ৩৯ হাজার ৫৮৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৯১ হাজার ৩৯৮ জন। নিহত ফিলিস্তিনিদের বেশিরভাগ নারী ও শিশু।

হামলার পর বিভিন্ন ভবনের ধ্বংসস্তূপে চাপা পড়া অনেকেই নিখোঁজ হয়েছেন। তারা মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে।