কমলা হ্যারিস ডেমোক্রেটিক দল থেকে মনোনয়ন নিশ্চিত করলেন

কমলা হ্যারিস ডেমোক্রেটিক দল থেকে মনোনয়ন নিশ্চিত করলেন

ছবিঃ সংগৃহিত।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস আনুষ্ঠানিকভাবে ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট পদের মনোনয়ন নিশ্চিত করেছেন। সোমবার (৫ আগস্ট) শেষ হওয়া অনলাইন রোল কলে ডেমোক্র্যাটিক পার্টির ৯৯ শতাংশ প্রতিনিধির সমর্থন পান।

এর মাধ্যমে নভেম্বরের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ দলের টিকিটে নেতৃত্ব দেওয়া প্রথম কৃষ্ণাঙ্গ ও ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নারী হলেন তিনি। তিনি ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ৫৯ বছর বয়সে আমেরিকার ইতিহাসে প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হয়েছিলেন।

এবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির হয়ে মাঠে নামছেন কমলা হ্যারিস। তবে কমলা হ্যারিস প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বি হতে পারতেন না, যদি না মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মাঝপথেই নিজের প্রতিদ্বন্দ্বিতা পদ ছেড়ে দিতেন। তিনিই কমলা হ্যারিসকে পরবর্তী প্রেসিডেন্ট প্রার্থী করার পরামর্শ দেন।

শেষ পর্যন্ত সোমবার রাতে ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশন প্রতিনিধিদের দ্বারা পাঁচ দিনের অনলাইন ভোটিং শেষে আনুষ্ঠানিকভাবে কমলা হ্যারিসের নাম ঘোষণা করা হয়। ১৯ আগস্ট শিকাগোতে শুরু হবে।

শুক্রবার (২ আগস্ট) ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটির চেয়ারম্যান জেইম হ্যারিসন বলেছিলেন, কমলা হ্যারিসকে দলের মনোনীত প্রার্থী হওয়ার জন্য পর্যাপ্ত ডেমোক্র্যাটিক প্রতিনিধির ভোট পেতে হবে। আর সোমবার কমলা হ্যারিসকে আনুষ্ঠানিকভাবে ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করা হলো।

চূড়ান্ত মনোনয়ন পাওয়া পর সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে বলেন, নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ডেমোক্র্যাটিক মনোনীত প্রার্থী হতে পেরে আমি সম্মানিত। আনুষ্ঠানিকভাবে আগামী সপ্তাহে মনোনয়ন গ্রহন করবো।