ভারতে প্রবেশের চেষ্টা, সীমান্তে আটক ৪

ভারতে প্রবেশের চেষ্টা, সীমান্তে আটক ৪

ফাইল ছবি

দেশব্যাপী সীমান্ত এলাকায় অবৈধ অতিক্রম রোধে সতর্কতা ও নিরাপত্তা ব্যাবস্থা জোরদার করেছে বিজিবি। গতকাল বুধবার যশোরের বেনাপোলসহ বিভিন্ন সীমান্ত থেকে চারজনকে আটক করা হয়েছে।

যশোর ৪৯ বিজিবি ব্যাটলিয়নের জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

বিজিবি জানিয়েছে, বন্দর রেল সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় নজরদারি বাড়িয়েছে বিজিবি। অবৈধ পারাপার রোধে বিজিবিকে তথ্যদিয়ে সহযোগিতা করার আহব্বান জানানো হয়েছে।

শরিফুল ইসলাম জানান, সাম্প্রতিক সময়ে দেশে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার বিজয় পরবর্তী পরিস্থিতিতে কতিপয় দুর্নীতিবাজ ও দুস্কৃতিকারী ব্যক্তিবর্গ দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করছেন। এমতাবস্থায় কেউ যাতে দেশ ছেড়ে পালিয়ে যেতে না পারে সেজন্য সীমান্তে বিজিবির টহল ও গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়েছে।

পাশাপাশি সীমান্ত দিয়ে পালিয়ে যাওয়া রোধে +৮৮০১৭৬৯-৬০০৬৮২ এবং +৮৮০১৭৬৯-৬২০৯৫৪ নাম্বারে ফোন করে বিজিবিকে তথ্য দিয়ে সহায়তার জন্য অনুরোধ করা হয়েছে।

তিনি জানান, সীমান্তে বিজিবির টহল ও গোয়েন্দা তৎপরতা বৃদ্ধির ফলে ইতোমধ্যে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ আইসিপি থেকে ১ জন, যশোরের বেনাপোল আইসিপি থেকে ১ জন এবং চুয়াডাঙ্গার দর্শনা আইসিপি থেকে ২ জন, মোট ৪ জনকে আটক করা হয়েছে।

আটক ব্যক্তিরা হলেন–রাজশাহী সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর মো. রজব আলী ও তার সহযোগী নাজমুল হোসেন, ঢাকার নবাবগঞ্জ উপজেলার নতুন বান্দুরা গ্রামের সুনীল হালদারের ছেলে সজীব হালদার এবং রাজশাহী সিটি কর্পোরেশনের হিসাবরক্ষণ কর্মকর্তা নিজামুল হোদা।

এদিকে সীমান্তের ইমিগ্রেশন দিয়ে কমেছে যাত্রী যাতায়াত। ভ্রমণ ভিসায় ভারতে প্রবেশ রয়েছে অনেকাংশে বন্ধ। মেডিকেল ভিসায যাত্রী যাতায়াত চলছে বলে জানান ইমিগ্রেশন সংশ্লিষ্টরা।

ইমিগ্রেশন ওসি আজাহার উদ্দিন জানান, দেশের এই বিরজমান পরিস্থিতিতে বেনাপোল পেট্টাপোল সীমান্তের ইমিগ্রশন চেকপোস্ট দিয়ে ভারত থেকে দেশে ফিরেছেন বেশি, যাচ্ছেন কম।