প্রধানমন্ত্রীকে সরিয়ে দিলেন তিউনিসিয়ার প্রেসিডেন্ট

প্রধানমন্ত্রীকে সরিয়ে দিলেন তিউনিসিয়ার প্রেসিডেন্ট

সংগৃহীত

উত্তর আফ্রিকার দেশ তিউনিসিয়ার প্রধানমন্ত্রী আহমেদ হাচানিকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট কাইস সাইদ। পরে এই পদে তিনি সামাজিকবিষয়ক মন্ত্রীকে নিয়োগ করেছেন।

বরখাস্তকৃত প্রধানমন্ত্রী এক বছর আগেই ওই দায়িত্বে নিযুক্ত হয়েছিলেন। বৃহস্পতিবার (৮ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, কোনো ব্যাখা ছাড়াই গতকাল বুধবার তিউনিসিয়ার প্রধানমন্ত্রীকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট। নতুন প্রধানমন্ত্রী হিসেবে সামাজিক বিষয়ক মন্ত্রী কামেল মাদৌরির নাম ঘোষণা করা হয়েছে।

বরখাস্ত করার কয়েক ঘণ্টা আগে হাচানি এক ভিডিও বার্তায় বলেছিলেন, দেশের খাদ্য ও জ্বালানির চাহিদা সুরক্ষিত করাসহ বিশ্বব্যাপী নানা চ্যালেঞ্জ সত্ত্বেও তার সরকার বেশ কয়েকটি বিষয়ে অগ্রগতি করেছে।

রয়টার্স বলছে, দেশের অনেক অংশে বারবার পানি ও বিদ্যুৎ বিভ্রাটের কারণে জনগণের অসন্তোষের মধ্যে প্রধানমন্ত্রী আহমেদ হাচানিকে তার পদ থেকে বরখাস্ত করা হয়।

গত বছরের আগস্টের শুরুতে দায়িত্ব নেন হাচানি। তিনি নাজলা বৌদেনের স্থলাভিষিক্ত হয়েছিলেন। বৌদেনকেও কোনো কারণ ছাড়াই বরখাস্ত করেন সাইদ। 

২০১৯ সালে প্রেসিডেন্ট ভোটের মাধ্যমে নির্বাচিত হন কাইস। ২০২১ সালে তিনি অভ্যুত্থানের মাধ্যমের ক্ষমতা দখলের ঘোষণা দেন। এই বছরের ৬ অক্টোবর তিউনিশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে।