বাইকের ডিস্ক ব্রেক গরম হলে যা করবেন

বাইকের ডিস্ক ব্রেক গরম হলে যা করবেন

ফাইল ছবি।

যারা নিয়মিত বাইক চালান তাদের নানান সমস্যায় পড়তে হয় রাস্তাঘাটে। হঠাৎ বাইকে দেখা দিতে পারে যান্ত্রিক সমস্যা। এর মধ্যে অন্যতম একটি হচ্ছে বাইকের ডিস্ক ব্রেক গরম হয়ে যাওয়া। বর্তমানে বেশিরভাগ থাকে ডিস্ক ব্রেক। আর সেগুলো একটানা চালানোর ফলে ডিস্ক ব্রেক গরম হয়ে যায়।

ডিস্ক গরম হওয়া স্বাভাবিক। তবে তা ঠান্ডা করতে ভুলেও পানি ব্যবহার করতে যাবেন না। বাইকের ডিস্ক ব্রেকে পানি দিলে থার্মাল শক হতে পারে। দ্রুত তাপমাত্রায় পরিবর্তনের ফলে খারাপ হয়ে যেতে পারে ব্রেকিং সিস্টেম। তাই বিশেষজ্ঞদের মতে, প্রাকৃতিক উপায়ে ঠান্ডা করার চেষ্টা করা উচিত। অর্থাৎ তাড়াহুড়া না করে, বাইকটি কিছুক্ষণ খোলা বাতাসে বিশ্রামে রাখুন।

বাতাসের সংস্পর্শে এসে নিজে থেকেই স্বাভাবিক তাপমাত্রায় চলে আসবে ডিস্ক ব্রেক। অতিরিক্ত সংঘর্ষণের ফলে বাইকের ডিস্ক ব্রেক এবং অন্যান্য পার্টস দ্রুত ক্ষতি হতে পারে। তাই একটানা রাইডিংয়ের পর কিছুটা সময় বাইক বিশ্রামে রাখা উচিত। এতে বাইকের ইঞ্জিন গরম হওয়া বা ডিস্ক ব্রেক গরম হওয়ার সমস্যা কম হবে।

বর্তমানে সব ধরনের বাইকে ডিস্ক ব্রেক ব্যবহার করা হচ্ছে। একটা সময় দামি মোটরসাইকেলে পাওয়া যেত ডিস্ক ব্রেক। কিন্তু সেফটির কথা মাথায় রেখে এখন কম দামি ও কম সিসির বাইকেও যোগ করা হয় ডিস্ক ব্রেক। হাইড্রলিক চাপের মাধ্যমে কাজ করে ডিস্ক ব্রেক। এটি কম দামি ড্রাম ব্রেকের তুলনায় উন্নত এবং ভালো নিয়ন্ত্রণ দেয় রাইডারকে।

শুধু বাইক নয়, গাড়ি, বাস ও ট্রাকেও ব্যবহার হয় ডিস্ক ব্রেক। এই ব্রেকিং সিস্টেম ড্রাম ব্রেকের তুলনায় ব্যয়বহুল। তাই সঠিক যত্ন নিতে হবে। এতে বড় ধরনের সমস্যা থেকে রেহাই পেতে পারেন।