অলিম্পিকের সকল প্রতিযোগীকে এই বিশেষ ফোন উপহার দেওয়া হয়েছে

অলিম্পিকের সকল প্রতিযোগীকে এই বিশেষ ফোন উপহার দেওয়া হয়েছে

ছবি: সংগৃহীত

প্যারিসে চলছে পৃথিবীর বৃহৎ ক্রীড়া উৎসব অলিম্পিক ২০২৪। ২৬ জুলাই থেকে শুরু হয়েছে বিশ্বের সবচেয়ে বড় স্পোর্টস ইভেন্টের ফ্রান্স। বিশাল জাঁকজমকভাবে পালন হয়েছিল উদ্বোধনী অনুষ্ঠান। ফরাসি রাজধানীর সেন নদীর বুকে আয়োজিত এই অনুষ্ঠান জুড়ে ছিল একের পর এক চমক। 

এবছরের খেলায় আরও বড় চমক নিয়ে এসেছে জনপ্রিয় ফোনের ব্র্যান্ড স্যামসাং। এখনও পর্যন্ত, গ্র্যান্ড স্পোর্টিং ইভেন্টে অংশগ্রহণকারী ক্রীড়াবিদদের পডিয়ামে স্মার্টফোনসহ ব্যক্তিগত জিনিসপত্র আনার অনুমতি ছিল না।  কিন্তু এবছর সেই নিয়ম গেল পাল্টে। জানা গিয়েছে, প্রথমবারের জন্য প্রতিযোগিরা একটি বিশেষ এডিশনের ফোন নিজেদের সঙ্গে নিয়ে যেতে পারবে। এই বিশেষ ফোনটি স্যামসাং সংস্থা অলিম্পিকের জন্য তৈরি করেছে। এই এডিশনের নাম স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৬।

কী এমন বিশেষত্ব আছে এই ফোনটিতে?
ফোনটি হলুদ রঙের, এবং এর উপরে সোনালি রঙের অলিম্পিক রিং এবং প্যারালিম্পিক অ্যাজিটোস দিয়ে সাজানো। কোম্পানি ফোনের জন্য কেস ডিজাইনে টেক জায়ান্ট প্যারিসিয়ান মেনস লাক্সারি মেসন, বার্লুতির সঙ্গে অংশীদারিত্ব করেছে। বিশেষ কেসটি ভেনেজিয়া চামড়া থেকে তৈরি। 

স্যামসাং কোম্পানি এই বিশেষ ফোনটি অলিম্পিক্সের প্রত্যেক প্রতিযোগির হাতে তুলে দিয়েছে। ফোনটি ১০০জিবি ডেটা এবং আনলিমিটেড কল-মেসেজ-এর সুযোগসুবিধা দিয়েছে। শুধু তাই নয়, প্রতিযোগিরা পুরো ইভেন্টেই নিজেদের পরিবার-বন্ধুদের সঙ্গে যোগাযোগ রাখতে পারবে। 

এর পাশাপাশি এই ফোনে গ্যালাক্সি এআই ফিচার রয়েছে। যার মাধ্যমে প্রতিযোগিরা খুব সহজেই ভাষার পরিবর্তন করে নিজেদের দর্শকদের কাছে ইভেন্টগুলো তুলে ধরতে পারবে। এছাড়াও প্রতিযোগিরা যদি সোশ্যাল মিডিয়ায় লাইভে যায়, তখন সে AI-backed interpreter-এর সাহায্য কথপথনের ভাষা বদলে দিতে পারবে। অর্থাত্‍ প্রতিযোগি মুখে যে কথা বলছে, সেটা দর্শকদের কাছে স্ক্রিনে তাদের ভাষায় অনুবাদ হয়ে যাবে। এই ফোনের দাম প্রায় ১ লাখেরও বেশি।