সিনাওয়ারকেও হত্যার হুঁশিয়ারি নেতানিয়াহুর

সিনাওয়ারকেও হত্যার হুঁশিয়ারি নেতানিয়াহুর

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের নতুন শীর্ষ নেতা ইয়হিয়া সিনাওয়ারকে নির্মূল করার অঙ্গীকার করেছে ইসরায়েল। এনিয়ে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বুধবার (৭ আগস্ট) এক সামরিক ঘাঁটিতে বলেন, ইসরায়েল নিজেকে রক্ষায় দৃঢ়প্রতিজ্ঞ। 

নেতানিয়াহু বলেন, আমরা নিজেদের রক্ষায় আক্রমণাত্বক ও রক্ষণাত্মক উভয়ভাবেই প্রস্তুত। সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল হারজি হালেভি সিনাওয়ারকে খুঁজে বের করে তাকে হত্যা ও হামাসকে নতুন নেতা খুঁজে নিতে বাধ্য করবে। 

২০১৭ সাল থেকে সিনাওয়ার হামাস নেতা হিসেবে দায়িত্ব পালন করছেন। কিন্তু গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের নজিরবিহীন হামলার পর থেকে তাকে আর দেখা যায়নি।

পরবর্তীতে হামাসের নেতা ইসমাইল হানিয়া গত ৩১ জুলাই ভোররাতে ইরানের রাজধানী তেহরানে এক গুপ্তহত্যায় নিহত হন। ইসরায়েল তাকে হত্যা করেছে বলে দাবি ইরানের। কিন্তু ইসরায়েল এ বিষয়ে এখনো কিছু বলেনি। 

এরপরেই গত মঙ্গলবার হামাসের রাজনৈতিক শাখার নতুন প্রধান নিযুক্ত হন ইয়াহিয়া সিনওয়ার (৬১)। নতুন দায়িত্ব গ্রহণের আগ পর্যন্ত যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকায় সিনওয়ার ছিলেন হামাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ নেতা। তিনি সংগঠনটির সশস্ত্র শাখার প্রধান ছিলেন।

সিনওয়ারকে গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলার প্রধান পরিকল্পনাকারী হিসেবে মনে করা হয়। ইসরায়েলি কর্তৃপক্ষের দাবি, হামলায় প্রায় ১ হাজার ২০০ মানুষ নিহত হয়। আহত হয়েছে আরও কয়েক হাজার। এ ছাড়া দুই শতাধিক লোককে জিম্মি করে গাজায় নিয়ে যাওয়া হয়।

ওইদিন থেকেই ইসরায়েল গাজায় প্রতিশোধমূলক হামলা শুরু করে, যা এখনো চলছে। ইসরায়েলের ভয়াবহ হামলায় গাজায় এ পর্যন্ত ৩৯ হাজার ৬৭৭ জন নিহত হয়েছে।