করোনা আক্রান্ত হয়েও ব্রোঞ্জ জিতলেন লাইলস

করোনা আক্রান্ত হয়েও ব্রোঞ্জ জিতলেন লাইলস

সংগৃহীত

প্যারিস অলিম্পিকে ১০০ মীটার স্প্রিন্টে সোনা জিতেছেন নোয়াহ লাইলস। জ্যামাইকার দাপট ভেঙে দিয়ে গত রবিবার স্তাদে দে ফ্রান্সে জ্যামাইকান প্রতিদ্বন্দ্বীকে ০.০০৫ সেকেন্ডের ব্যবধানে হারিয়ে সোনা জিতেছেন এই আমেরিকান অ্যাথলেট।

এবারের আসরের দ্রুততম মানব হওয়ার পর যুক্তরাষ্ট্রের এই অ্যাথলেট স্বপ্ন দেখছিলেন ২০০ মিটার স্প্রিন্ট এবং ৪x১০০ মিটারে সোনা জেতার। তবে তাঁর ট্রেবল জয়ের স্বপ্ন পূরণ হলো না। গতকাল ২০০ মিটার স্প্রিন্টে তিনি দৌড়েছেন ঠিকই, পদকও জিতে নিয়েছেন, তবে সেটি ব্রোঞ্জ।

২০০ মিটারের ব্রোঞ্জ জয়ের পর এই স্প্রিন্টার জানিয়েছেন, তিনি কোভিড পজিটিভ হয়েছেন, তবে করোনা আক্রান্ত হয়েও তিনি ঠিকই পদক জিতে নিয়েছেন। একই সঙ্গে লাইলস আরও জানিয়েছেন, প্যারিস অলিম্পিকে আর মাঠে নামছেন না তিনি।

এদিকে ২০০ মিটার স্প্রিন্টে সোনা জিতেছেন সোনা জিতেছেন বোতসোয়ানার লেতসিলে তেবেগো। ১৯.৭০ সেকেন্ড সময় নিয়ে তৃতীয় হওয়ার পর ইন্সটাগ্রামে দেয়া পোস্টে লাইলস লিখেন, ‘২০২৪ অলিম্পিকে আমার যাত্রা এখানেই শেষ। যেমন অলিম্পিকের স্বপ্ন আমি দেখেছি, এটা তেমন ছিল না, তবে অনেক আনন্দ পেয়েছি।’

কোভিড নিয়েও ব্রোঞ্জ জিতে বেশ গর্বিত জানিয়ে লাইলস বলেন, ‘মঙ্গলবার ভোর পাঁচটায় ঘুম থেকে উঠেছি। খুব খারাপ লাগছিল। বুঝতে পারছিলাম এটা ১০০ মিটারে দৌড়ানোর ফল নয়। চিকিৎসকদের ঘুম থেকে তুলে পরীক্ষা করানোর পর দুর্ভাগ্যজনকভাবে জানা যায় আমি কোভিড পজিটিভ।’ লাইলস পরে সংবাদকর্মীদের বলেছেন, ‘অসুস্থতা অবশ্যই আমার পারফরম্যান্সকে প্রভাবিত করেছে। তবে সত্যি বলতে কোভিড নিয়েও ব্রোঞ্জ জেতায় নিজেকে নিয়ে আমি আরও বেশি গর্বিত।’