অন্তর্বর্তী সরকারের প্রধান ও সদস্যরা কোথায় থাকবেন

অন্তর্বর্তী সরকারের প্রধান ও সদস্যরা কোথায় থাকবেন

ফাইল ছবি

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসসহ অন্য আরও ১৩ উপদেষ্টা শপথ নিয়েছেন। বঙ্গভবনের দরবার হলে বৃহস্পতিবার (৮ আগস্ট) রাতে তাদের শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

তারা কে কোথায় থাকবেন সেই জায়গাও ঠিক করা হয়েছে। রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় থাকবেন প্রদান উপদেষ্টা ড. ইউনূস। অন্য উপদেষ্টাদের জন্য মন্ত্রিপাড়া হিসেবে পরিচিত মিন্টো রোড, বেইলি রোড ও হেয়ার রোডে বাংলো প্রস্তুত করা হচ্ছে।

উপদেষ্টাদের জন্য ইতোমধ্যে সরকারি বাসভবনের ব্যবস্থা করা হয়েছে। গণপূর্ত মন্ত্রণালয়ের আওতাধীন সরকারি আবাসন পরিদপ্তর সূত্রে জানা যায়, অন্তর্বর্তী সরকারপ্রধানের জন্য প্রস্তুত করা হচ্ছে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনা। রাজধানীর মিন্টো রোডে অবস্থিত এ ভবনের সৌন্দর্যবর্ধনের কাজ বৃহস্পতিবার শুরু হয়েছে।

শেখ হাসিনা দেশ ছাড়ার পর বিক্ষুব্ধ জনগণ গণভবন এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রবেশ করে ভাঙচুর করেছেন। ফলে এ দুই জায়গায় আপাতত অফিস বা বসবাস করার মতো অবস্থায় নেই। এ অবস্থায় প্রধান উপদেষ্টার বাসভবন এবং কার্যালয় হিসেবে ব্যবহার হবে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনা।

এছাড়া অন্য উপদেষ্টাদের জন্য মন্ত্রিপাড়া হিসেবে পরিচিত মিন্টো রোড, বেইলি রোড ও হেয়ার রোডে সব মিলিয়ে ২০টি বাংলো প্রস্তুত করা হচ্ছে। এগুলোর মধ্যে উপদেষ্টারা থাকার পর বাদবাকিগুলোতে প্রধান উপদেষ্টার নিরাপত্তার দায়িত্বে থাকা ব্যক্তিরা থাকবেন বলে জানা গেছে।

সূত্র জানায়, তবে এসব বাংলোয় সাবেক মন্ত্রীদের মালামাল থেকে যাওয়ায় পুরোপুরিভাবে কাজ শুরু করা যাচ্ছে না। সরকারি আবাসন পরিদফতর এসব বাংলো থেকে সাবেক মন্ত্রীদের মালামাল সরাতে তাদের পিএসদের জানালেও তারা তা সরিয়ে নিচ্ছেন না।

এ অবস্থায় আগামী রোববার (১১ আগস্ট) থেকে নতুন উপদেষ্টাদের জন্য বাংলোর সৌন্দর্যবর্ধনের কাজ শুরু হবে বলে জানা গেছে।

এরআগে, বৃহস্পতিবার ড. ইউনূসকে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা রেখে মোট ১৭ সদস্যের উপদেষ্টাদের নামের তালিকা প্রকাশ করে মন্ত্রিপরিষদ বিভাগ। পরে রাত সোয়া ৯টার দিকে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. ইউনূসকে শপথ পাঠ করান। তিন জন ছাড়া অন্য উপদেষ্টারাও পরে শপথ নেন।

অন্তর্বর্তী সরকারের উপদেষ্টারা

১. সালেহ উদ্দিন আহমেদ ২. ড. আসিফ নজরুল ৩. আদিলুর রহমান খান৪. হাসান আরিফ ৫. তৌহিদ হোসেন ৬. সৈয়দা রিজওয়ানা হাসান

৭. মো. নাহিদ ইসলাম ৮. আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া ৯. ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন ১০. সুপ্রদিপ চাকমা

১১. ফরিদা আখতার ১২. বিধান রঞ্জন রায় ১৩. আ.ফ.ম খালিদ হোসেন ১৪. নুরজাহান বেগম ১৫. শারমিন মুরশিদ ১৬. ফারুকী আযম