অ্যানড্রয়েড ১৪ ভার্সনের ১৫টি বিশেষ ফিচার জানুন

অ্যানড্রয়েড ১৪ ভার্সনের ১৫টি বিশেষ ফিচার জানুন

ছবি: সংগৃহীত

স্মার্টফোনের জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যানড্রয়েড। এখন এর হালনাগাদ সংস্করণ চলছে ১৪। এই আপডেট ভার্সনে বেশ কিছু চমকপ্রদ ফিচার রয়েছে। যা অত্যাধুনিক ও প্রয়োজনীয়। জানুন অ্যানড্রয়েড ১৪ ভার্সন চালিত স্মার্টফোনের ১৫টি বিশেষ ফিচার সম্পর্কে। 

অ্যানড্রয়েড ১৪-এর ফিচার-
১. ফোনে অ্যানড্রয়েড ১৪ ইনস্টল করলে ফোনটি একটি ওয়েবক্যামের মতো ব্যবহার করা যাবে। ইউএসবি ক্যাবলের মাধ্যমে অ্যানড্রয়েড স্মার্টফোন কম্পিউটার বা ল্যাপটপের সঙ্গে কানেক্ট করে ফোনটির ক্যামেরা পিসি ওয়েবক্যাম হিসাবে ব্যাবহার করা যাবে।

২. গুগল নতুন অপারেটিং সিস্টেমে accessibility Data Sensitive যোগ করেছে। এই ফিচার বিভিন্ন অ্যাপকে শুধুমাত্র প্রয়োজনীয় এবং সীমিত অ্যাক্সেসিবিলিটি সার্ভিসেস ব্যবহারের পারমিশন দেবে।

৩. এতে ফোন ব্যবহারকারীর পার্সোনাল ডিটেইলস এবং প্লেইন টেক্সট পাসওয়ার্ডের মতো ইউজারের গুরুত্বপূর্ণ ডেটা প্রটেক্ট করা হবে। এর পাশাপাশি ব্যাংকিং ট্রানজংকশন, মানি ট্রান্সফার এবং শপিং অ্যাপ ইউজারদের প্রতি বিশেষ নজর রাখা হবে।

৪. গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা অ্যাপ বা গেমসগুলো যাতে সিস্টেম এবং প্রাইভেসি প্রতিশ্রুতি মতোই ব্যবহার করে সেই বিষয়ে খেয়াল রাখবে Play Protect।

৫. মোবাইল ফটোগ্রাফারদের জন্য অ্যানড্রয়েড ১৪ এ Ultra HDR আনা হয়েছে। এই ফিচার ফোনের ক্যামেরার মাধ্যমে তোলা ছবিতে ভাইব্রেন্ট কালার, ব্রাইটার হাইলাইট ও ডিপার শ্যাডোর মতো বিষয়গুলিতে কাজ করবে। এর ফলে ছবি আরও বেশি আকর্ষণীয় হয়ে উঠবে।

৬. মোবাইল ইউজারদের স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখার জন্য অ্যানড্রয়েড ১৪ এ Health Connect এর মতো অপশন দেওয়া হয়েছে। এর মাধ্যমে ফিটনেস ও ওয়েলনেস প্রোগ্রেস ট্র্যাক এবং কন্ট্রোল করার সুবিধা পাওয়া যাবে।

৭. অ্যানড্রয়েড ১৪ প্ল্যাটফর্মে ম্যাগনিফায়ার, ফন্ট সাইজ কুইক সেটিংসের মতো অপশন রয়েছে যা কানে কম শোনা ও চোখে ঝাপসা দেখা ইউজারদের এবং বয়স্কদের জন্য ফোন ব্যাবহার আরও সহজ করে তোলে।

৮. অ্যানড্রয়েড ১৪ এ হিয়ারিং এইড ইউজারদের জন্য নতুন ফিচার যোগ করা হয়েছে। এই ধরনের মানুষদের জন্য ডেডিকেটেড সেটআপ ফ্লো এবং হিয়ারিং এইড কন্ট্রোলের কুইক শর্টকাট অ্যাক্সেসের মতো অপশন দেওয়া হয়েছে।

৯. TalkBack এর মতো অন্যান্য সার্ভিসেস শারীরিকভাবে অক্ষম মোবাইল ইউজারদের অতিরিক্ত সেবা তো দেবেই, এছাড়াও থার্ড পার্টি অ্যাপের হাত থেকে তাদের ডেটা সুরক্ষিতও রাখবে।

১০. ফোনের থিম এবং ট্রানজিশন আকর্ষণীয় হলে ফোন ব্যাবহারের মজা দ্বিগুণ হয়ে যায়। গুগল অ্যানড্রয়েড ১৪ এ গ্রাফিক্স ক্যাপাবিলিটি আরও বাড়িয়েছে। অ্যাপ ওপেন, অ্যাপ সুইচ ও উইজেটস আগের চেয়েও স্মুথ কাজ করবে।

১১.অ্যানড্রয়েড ১৪ এ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সি ব্যবহার করা যাবে। এর মাধ্যমে ফোনে এআই জেনারেটেড ওয়ালপেপার সেট করা যাবে। এছাড়া গোটা ওএস জুড়ে ব্ল্যাক অ্যান্ড হোয়াইট থিমও সেট করা যাবে।

১২. নতুন অ্যানড্রয়েড ভার্সনে লক স্ক্রিনে অ্যাপ শর্টকাট অ্যাক্সেস করা যাবে এবং এতে ফন্ট কালার, লেআউট এবং উইজেটস সহ বেশ কিছু পরিবর্তনও করা যায়।

১৩. ফোনের বিভিন্ন অ্যাপে আলাদা আলাদা ভাষা ব্যাবহারের জন্য Per-app language preferences ফিচার রয়েছে। অর্থাৎ এখন থেকে আর গোটা ফোন একটি মাত্র ভাষায় চলবে না।

১৪. New back arrow এর সাহায্যে জেসচার ন্যাভিগেশন আগের চেয়ে সহজ করে তোলার চেষ্টা করা হয়েছে। নতুন ওএসে কোনো উইন্ডো থেকে ব্যাক যাওয়ার জন্য ব্ল্যাক অ্যারো দেওয়া হয়েছে।

১৫. sharesheets এবং push Dynamic Shortcut এর মতো নতুন অপশনগুলো ফোনের ফাইল অ্যাপের মাধ্যমে শেয়ার করা আরও সহজ করে তুলেছে। এর সঙ্গে ডাইরেক্ট শেয়ারের মতো ফিচার সিঙ্গেল ট্যাপে ফাইল শেয়ার করার সুযোগ দেয়।