গুগল ক্রোমে নতুন ফিচার, যেসব সুবিধা পাবেন

গুগল ক্রোমে নতুন ফিচার, যেসব সুবিধা পাবেন

ছবি: সংগৃহীত

গুগল হচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন। প্রযুক্তি-দুনিয়ায় এখানে এমন কোনো বিষয় নেই, যেটি জানতে ঢু দেন না ব্যবহারকারীরা। তবে গুগলের অ্যান্ড্রয়েড ভার্সনে অনেক সুবিধা আছে যেগুলো ওয়েবে নেই। এবার অ্যান্ড্রয়েডের জনপ্রিয় একটি ফিচার যুক্ত হচ্ছে গুগল ক্রোম ওয়েবে। অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য ‘সার্কেল টু সার্চ’ বা আনুষ্ঠানিকভাবে ‘ড্রাগ টু সার্চ’ নামে ফিচার শিগগির ডেস্কটপে ক্রোম ব্রাউজারে আসবে। ক্রোমবুকস ব্যবহারকারীরা গুগল লেন্স আইকনের পাশে নতুন বৈশিষ্ট্যটি দেখতে পাবেন।

গত কয়েক মাস ধরে এই ফিচার নিয়ে কাজ করছে গুগল। এখন সেটি ক্রোমওএস ১২৭ বিটা এবং ক্রোম বিটাতে কাজ করছে। এছাড়া এটি এখন বিটার ‘হোয়াটস নিউ ইন ক্রোম’ পেজে প্রদর্শিত হয়। ফলে বোঝা যাচ্ছে এটি অল্প সময়ের মধ্যে প্রতিটি ক্রোম ব্যবহারকারীর কাছে অ্যাক্সেসযোগ্য হবে।

মূলত ক্রোমে গুগল লেন্সের পাশে সার্চের জন্য কিছু টেনে আনলে ব্যবহারকারীরা তাদের স্ক্রিনে যা-ই দেখুন না কেন, তা বাধা না দিয়েই কাজ করে। ব্যবহারকারীরা একটি ভিডিও দেখার সময়, লাইভ-স্ট্রিমিং করার সময় বা একটি ওয়েবসাইট ব্রাউজ করার সময় সহজেই একটি ছবি এভাবে সার্চ করতে পারেন। ব্যবহারকারীরা তাদের ট্যাবে তাদের প্রশ্নের উত্তর পেতেও এভাবে সক্ষম হবেন এবং দরকারে ফলাফলে পাওয়া তথ্য ব্যবহার করেও সার্চ করতে সক্ষম হবেন।

নতুন ফিচার যেভাবে ব্যবহার করবেন-
নতুন ফিচারটি ব্যবহার করতে বুকমার্ক স্টারের পাশে থাকা অ্যাড্রেস বারে পাওয়া সর্বশেষ গুগল লেন্স আইকনে ক্লিক করে ক্রোমবুকসে এই সার্চ বিকল্পটি টেনে আনতে পারেন। উইন্ডোজ এবং ম্যাক ব্যবহারকারীরা অ্যাড্রেস বারে গুগল লেন্স বিকল্পটি পান না, সেখানে একটি ওভারফ্লো মেনু পাওয়া যেতে পারে।

সর্বশেষ ‘সার্চ উইথ গুগল লেন্স’ বাটন ব্যবহার করা যায়, যা ব্যবহারের জন্য পাশের প্যানেল শর্টকাটগুলো পাশে টেনে এনে স্থায়ীভাবে পিন করতে পারবেন। নতুন আইকনে ক্লিক করার পরে, ব্যবহারকারীরা গুগল লেন্সের সাহায্যে সার্চ করার জন্য যে কোনো কিছু বেছে নেওয়ার জন্য গুগল দ্বারা নির্দেশিত একটি প্রম্পট পাবেন। এটা হবে অ্যান্ড্রয়েডের মতো একই রকম আকর্ষণীয় এবং ঝকঝকে।

ব্যবহারকারীরা লেন্স আইকনের পাশে “ড্রাগ টু সার্চ” ট্যাবে গেলে, কার্সারটি ক্রসহেয়ারের আকার ধারণ করবে। ব্যবহারকারীরা ডবল ক্লিক করে বক্সটি পরিবর্তন করতে পারবেন। ব্যবহারকারীরা গুগল লেন্স সাইড প্যানেলে প্রদর্শিত ফলাফল দেখতে পাবেন।

পদক্ষেপগুলো দেখবেন যেভাবে-

  • ক্রোম মেনু ট্যাবে ক্লিক করতে হবে।
  • গুগল লেন্স বিকল্পের সঙ্গে সার্চ অপশনে ক্লিক করতে হবে।
  • যেকোনো স্থানে ক্লিক করে এবং টেনে এনে পৃষ্ঠার যেকোনো উপাদান সিলেক্ট করতে হবে।
  • উত্তরগুলো রিফ্রেশ করতে পাশের প্যানেলের সার্চ বাক্সে ক্লিক করতে হবে।
  • দ্রুত অ্যাক্সেসযোগ্যতার জন্য আইকনটিকে টুলবারে সরানোর জন্য সাইডবারে পিন বিকল্পটি বেছে নিতে হবে।