প্যারিস অলিম্পিকে পদক তালিকায় সেরার মুকুট পড়ল যুক্তরাষ্ট্র

প্যারিস অলিম্পিকে পদক তালিকায় সেরার মুকুট পড়ল যুক্তরাষ্ট্র

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে এবারো লড়াইটা হয়েছে। প্যারিস অলিম্পিকের শেষ ইভেন্টে স্বর্ণ জিতেছে যুক্তরাষ্ট্রের নারী বাস্কেটবল দল। আর এই স্বর্ণ পদক জিতে প্যারিস অলিম্পিকে পদক তালিকায় সেরার মুকুট পড়ল যুক্তরাষ্ট্র।

গত মাসের ২৬ তারিখে পর্দা উঠেছিল প্যারিস অলিম্পিকের। রোববার (১১ আগস্ট) নারীদের বাস্কেটবলের ইভেন্ট দিয়ে পর্দা নামল এবারের অলিম্পিকের। যেখানে স্বাগতিক ফ্রান্সকে ৬৭-৬৬ ব্যবধানে হারিয়ে সোনা জিতে নেয় যুক্তরাষ্ট্র। চীনের সমান ৪০টি সোনার পদক পেলেও, রুপা ও ব্রোঞ্জ বেশি থাকায় দলগত সেরা হয়েছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র এবার জিতেছে ৪০ সোনা, ৪৪ রুপা ও ৪২ ব্রোঞ্জ মিলিয়ে ১২৬টি পদক। তালিকায় দ্বিতীয় স্থানে থাকা চীন পেয়েছে ৪০টি সোনা, ২৭টি রুপা ও ২৪টি ব্রোঞ্জসহ মোট ৯১টি পদক। ২০টি সোনা, ১২টি রুপা ও ১৩টি ব্রোঞ্জসহ মোট ৪৫টি পদক নিয়ে তালিকায় তৃতীয় স্থানে আছে জাপান। আর স্বাগতিক ফ্রান্স ১৬টি সোনা, ২৬টি রুপা ও ২২টি ব্রোঞ্জসহ ৬৪টি পদক নিয়ে তালিকায় আছে পঞ্চম স্থানে।

দক্ষিণ এশিয়ার মধ্যে পদক জিতেছে পাকিস্তান ও ভারত। বর্শা নিক্ষেপে অলিম্পিক রেকর্ড গড়ে পাকিস্তানকে সোনা এনে দিয়েছেন আরশাদ নাদিম। আর ১টি রুপা ও ৫টি ব্রোঞ্জ জিতেছে ভারত। মাত্র একটি পদক জিতেও পাকিস্তান তালিকায় ৬২তম স্থানে রয়েছে। আর সোনা না জেতায় ছয়টি পদক জিতেও ভারতের অবস্থান ৭১তম।