গাজার স্কুলে হামলার ঘটনায় বাংলাদেশের নিন্দা

গাজার স্কুলে হামলার ঘটনায় বাংলাদেশের নিন্দা

ফাইল ছবি

গাজার একটি স্কুল ভবনে ইসরায়েলি বিমান হামলায় বেসামরিক নাগরিক নিহতের ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ।সোমবার (১২ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভেরিফায়েড ফেসবুক পেজে এক বিবৃতিতে এ নিন্দা জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ১০ আগস্ট পূর্ব গাজার আল-তাবিন স্কুলে ইসরায়েলি সামরিক বাহিনী কর্তৃক জঘন্য হামলার তীব্র নিন্দা জানায় বাংলাদেশ। ওই ঘটনায় শতাধিক বেসামরিক লোকের প্রাণহানি এবং অনেক হতাহতের ঘটনা ঘটে। গাজায় আগ্রাসন ও সহিংসতা বন্ধের লক্ষ্যে শান্তি প্রক্রিয়া এবং আন্তর্জাতিক উদ্যোগের প্রতি ইসরায়েলের অবহেলা প্রদর্শন করে এই হামলাকে বাংলাদেশ আন্তর্জাতিক আইন ও মৌলিক মানবাধিকারের গুরুতর লঙ্ঘন বলে মনে করে।

বিবৃতিতে আরও বলা হয়, আমরা একটি স্থায়ী যুদ্ধবিরতি কার্যকর করতে এবং ফিলিস্তিনে মানবিক সহায়তার নিরবচ্ছিন্ন প্রবাহ নিশ্চিত করতে জাতিসংঘ এবং অন্যান্য বিশ্ব সংস্থার কাছ থেকে একটি নিষ্পত্তিমূলক প্রতিক্রিয়ার আহ্বান জানাই।

বাংলাদেশ ফিলিস্তিনের জনগণের সঙ্গে সংহতি প্রকাশ করে এবং ফিলিস্তিনের একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত, পূর্ব জেরুজালেমের রাজধানী এবং ফিলিস্তিন জাতিসংঘের পূর্ণ সদস্য হিসেবে স্বীকৃতি না পাওয়া পর্যন্ত তাদের অধিকারের পক্ষে সমর্থন দিয়ে যাবে।

উল্লেখ্য, গাজার একটি স্কুলে শরণার্থীরা আশ্রয় নিয়েছিলেন। সেখানে ফজর নামাজ আদায়কালে হামলা চালিয়েছিল ইসরায়েল। এতে শতাধিক ফিলিস্তিনি নিহত হন, আহত হন আরও অনেকে।