শিল্পকলার মহাপরিচালকের পদ থেকে পদত্যাগ লিয়াকত আলীর

শিল্পকলার মহাপরিচালকের পদ থেকে পদত্যাগ লিয়াকত আলীর

ছবি: সংগৃহীত

শেখ হাসিনা সরকার পদত্যাগের পর শুরু হয়েছে বিভিন্ন সেক্টরে রদবদল। শীর্ষস্থানীয়দের পদত্যাগের হিড়িক। শিল্পকলায় লেগেছে এই ঢেউ। পদত্যাগ করেছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলি লাকী। আজ সোমবার পদত্যাগ করেছেন তিনি।

সোমবার লাকী সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন শিল্পকলা একাডেমির সচিব (উপসচিব) সালাহউদ্দিন আহাম্মদ। তিনি বলেন, আমি মন্ত্রণালয়ে এসেছি। এখানে এসে জেনেছি মহাপরিচালক লিয়াকত আলী লাকী পদত্যাগ করেছেন।

এদিকে গতকাল রোববার দুপুরে শিল্পকলায় ঢোকার চেষ্টা করেছিলেন লাকী। অনুগত কয়েক কর্মকর্তা নিয়ে শিল্পকলা একাডেমিতে প্রবেশের চেষ্টা করলে তাকে ধাওয়া করে ছাত্র-জনতা। সে সময় তার পদত্যাগ দাবিতে স্লোগান দেন বিক্ষুব্ধরা।

দীর্ঘদিন ধরে শিল্পকলার মহাপরিচালকের পদে ছিলেন লাকী। এই পদে যোগ দিয়েছিলেন ২০১১ সালের ৭ এপ্রিল। সবশেষ ২০২৩ সালের ২৯ মার্চ সপ্তমবারের মতো তার মেয়াদ বাড়ানো হয়।

দীর্ঘদিন ধরে লাকীর শিল্পকলা একাডেমির মহাপরিচালক পদে থাকা নিয়ে সাংস্কৃতিক অঙ্গনে ক্ষোভ তৈরি হয়। দুর্নীতির অভিযোগ পেয়ে দুর্নীতি দমন কমিশন তাকে জিজ্ঞাসাবাদও করেছিল।