দাবানলে পুড়ছে গ্রিস, সরানো হচ্ছে স্থানীয়দের

দাবানলে পুড়ছে গ্রিস, সরানো হচ্ছে স্থানীয়দের

সংগৃহীত

ভয়াবহ দাবানলে পুড়ছে গ্রিস। এথেন্সের কাছে ভারনাভাসেই পুড়ে গেছে ১০০ কিলোমিটার বনাঞ্চল। ফলে সেখানকার ঘরবাড়ি ও গাছপালা পুড়ে ছাই হয়ে যাচ্ছে। সরিয়ে নেয়া হয়েছে কয়েক হাজার বাসিন্দাকে।

ফায়ার সার্ভিসের একটি সূত্র জানিয়েছে, সোমবার উত্তর এথেন্সের ভ্রিলিসিয়া শহরের একটি দোকানের ভেতর থেকে একটি মরদেহ উদ্ধার করা হয়। সেটি এক নারীর বলে ধারণা করা হচ্ছে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দাবানলের কারণে বাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান এবং স্কুল হুমকির মধ্যে থাকায় হাজার হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। মঙ্গলবার পর্যন্ত আগুন অব্যাহত থাকবে বলে ধারণা করছে ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিসের মুখপাত্র ভ্যাসিলিওস ভাথ্রাকোগিয়ানিস বলেন, উত্তর-পূর্ব অ্যাটিকা অঞ্চলে অনেকগুলো ‘সক্রিয় হটস্পট’ ছিল। তবে মঙ্গলবার এই অবস্থার উন্নতি হবে বলে কিছু লক্ষণ দেখা গেছে। গ্রিস সবেমাত্র উষ্ণতম জুন এবং জুলাই অনুভব করেছে।

আগুন নেভাতে সাত শ’র বেশি অগ্নিনির্বাপক কর্মী, ১৯৯টি ফায়ার ইঞ্জিন এবং ৩৫টি ওয়াটারবোম্বিং এয়ারক্রাফ্ট কাজ করছে, যা প্রথম রোববার বিকেলে এথেন্স থেকে ৩৫ কিমি উত্তরে শুরু হয়েছিল।

সোমবার রাত হওয়ার সঙ্গে সঙ্গে বিমানকে অবতরণ করতে বাধ্য করা হয়েছিল, তবে স্থল অভিযান চলে রাত পর্যন্ত। এথেন্সের লোকজন ধোঁয়া থেকে নিজেদের রক্ষার জন্য মুখোশ পরেছে।

গত মে মাস থেকে গ্রিস জুড়ে শতাধিক দাবানল ছড়িয়ে পড়েছে। গ্রীষ্মকালীন দাবানল গ্রীসে সাধারণ বিষয় হলেও এবার জলবায়ু পরিবর্তনের সাথে তীব্র গরম এবং শুষ্ক আবহাওয়া দাবানলকে আরও বেশি ভয়াবহ করে তুলেছে। প্রচণ্ড গরমে উদ্ভূত দাবানল এই মাসে স্পেন এবং বলকান অঞ্চলে ছড়িয়ে পড়েছে।