স্বরাষ্ট্র মন্ত্রণালয় হারালেন এম সাখাওয়াত হোসেন

স্বরাষ্ট্র মন্ত্রণালয় হারালেন এম সাখাওয়াত হোসেন

ছবি: সংগৃহীত

এক সপ্তাহর মধ্যে অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টাদের মন্ত্রণালয় পূণর্বন্টন করা হলো। অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেনকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব থেকে সরিয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগের সূত্র এ তথ্য জানা গেছে।

সম্প্রতি সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে এম সাখাওয়াত হোসেন বলেন, আওয়ামী লীগ দল গোছাতে পারে, পুনর্গঠন করতে পারে। একই সঙ্গে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে এসে রাজনীতি করার বিষয়ে কথা বলেন তিনি। তার এ বক্তব্যকে কেন্দ্র করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা অসন্তোষ জানান। 

এদিকে, অন্তর্বর্তীকালীন সরকারের নতুন চার উপদেষ্টার দপ্তর বণ্টন করা হয়েছে। এই চার জনকে নিয়ে উপদেষ্টা পরিষদের কলেবর দাঁড়ালো ২১ জনের। অর্থনীতিবিদ ওয়াহিদউদ্দিন মাহমুদকে পরিকল্পনা মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের উপদেষ্টা করা হয়েছে। 

সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদারকে প্রধান উপদেষ্টার কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে। সাবেক সচিব মুহাম্মদ ফাওজুল কবির খানকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়; সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং রেলপথ মন্ত্রণালয়ের উপদেষ্টা নিয়োগ দেওয়া হয়েছে।

লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং কৃষি মন্ত্রণালয়ের উপদেষ্টা নিয়োগ পেয়েছেন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মুখে গত ‌পাঁচ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। ওই দিনই বিলুপ্ত হয় মন্ত্রিসভা। পরদিন ছয় আগস্ট দ্বাদশ জাতীয় সংসদ ভেঙে দেন রাষ্ট্রপতি।

পরে আট আগস্ট শপথ নেয় অন্তর্বর্তীকালীন সরকার। এ সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব নেন শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। এছাড়া রয়েছেন ১৬ জন উপদেষ্টা। ঢাকা ও দেশের বাইরে থাকায় তিন জন উপদেষ্টা ওইদিন শপথ নিতে পারেননি। তারা পরে শপথ নেন।