হৃদরোগে ভারতীয় উপকূলরক্ষী বাহিনী প্রধানের মৃত্যু

হৃদরোগে ভারতীয় উপকূলরক্ষী বাহিনী প্রধানের মৃত্যু

ছবি: সংগৃহীত

হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ভারতের উপকূলরক্ষী বাহিনীর প্রধান রাকেশ পাল। রোববার চেন্নাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন তিনি। উপকূলরক্ষী বাহিনীর প্রধানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এক শোক বার্তায় তিনি বলেছেন, উপকূলরক্ষী বাহিনীর মহাপরিচালক রাকেশ পাল একজন দক্ষ ও প্রতিশ্রুতিশীল কর্মকর্তা ছিলেন।

রাজনাথ সিং বলেছেন, চেন্নাইয়ে আজ ভারতীয় কোস্ট গার্ডের (আইসিজি) ডিজি রাকেশ পালের অকাল মৃত্যুতে আমি গভীর শোকাহত। তিনি একজন দক্ষ এবং প্রতিশ্রুতিশীল কর্মকর্তা ছিলেন; যার নেতৃত্বে ভারতের সামুদ্রিক নিরাপত্তা জোরদারে ব্যাপক ভূমিকা পালন করেছে আইসিজি। উপকূলরক্ষী বাহিনীর প্রধানের মৃত্যুতে তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানিয়েছেন রাজনাথ।

গত বছরের ১৯ জুলাই ভারতীয় উপকূলক্ষী বাহিনীর ২৫তম মহাপরিচালক (ডিজি) হিসেবে দায়িত্ব নেন রাকেশ পাল। দেশটির কর্মকর্তারা বলেছেন, রোববার উপকূলরক্ষী বাহিনীর একটি অনুষ্ঠানে প্রতিরক্ষামন্ত্রীর সাথে সাক্ষাৎ করার কথা ছিল রাকেশ পালের। কিন্তু হঠাৎ অস্বস্তি বোধ করায় তাকে রাজীব গান্ধী জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ডিএমকের প্রয়াত নেতা এম করুণানিধির জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে স্মারক মুদ্রা প্রকাশের জন্য তামিলনাড়ু সরকারের এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। পরে উপকূলরক্ষী বাহিনীর প্রধান রাকেশ পালের মৃত্যুর সংবাদ পেয়ে হাসপাতালে ছুটে যান তিনি।

৩৪ বছরের কর্মজীবনে সমুদ্র ও উপকূলীয় এলাকায় বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছিলেন ডিজি রাকেশ পাল। তিনি ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর আঞ্চলিক কমান্ডার (উত্তর পশ্চিম), উপ-মহাপরিচালক (নীতি ও পরিকল্পনা) এবং দিল্লিতে বাহিনীর সদরদপ্তরে অতিরিক্ত মহাপরিচালকের দায়িত্বও পালন করেছিলেন।
সূত্র: এনডিটিভি।