১১টি নতুন পারমাণবিক চুল্লি স্থাপনের ঘোষণা চীনের

১১টি নতুন পারমাণবিক চুল্লি স্থাপনের ঘোষণা চীনের

সংগৃহীত

চীন সরকার নতুন করে ১১টি পারমাণবিক চুল্লি বসানোর অনুমোদন দিয়েছে। মঙ্গলবার (২০ আগস্ট) চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে এএফপি।

দেশটির প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সভাপতিত্বে সোমবার অনুষ্ঠিত স্টেট কাউন্সিলের নির্বাহী বৈঠকে এই প্রকল্পের অনুমোদন দেওয়া হয় বলে জানিয়েছে রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম সিনহুয়া।

চীনে এখন ৫৬টি পারমাণবিক চুল্লি কার্যকর রয়েছে। এই চুল্লিগুলো দেশটির মোট বিদ্যুৎ চাহিদার পাঁচ শতাংশ মেটায় বলে জানিয়েছে বিশ্ব পরমাণু সংস্থা।

নতুন চুল্লিগুলো জিয়াংসু, শাংডং, ঝেজিয়াং ও গুয়াংজি প্রদেশে স্থাপন করা হবে বলে জানিয়েছে রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম চায়না এনার্জি নিউজ।

এই ১১টি চুল্লির জন্য মোট বিনিয়োগের পরিমাণ হতে পারে ২২ হাজার কোটি ইউয়ান (তিন হাজার ৮০ কোটি ডলার) এবং নির্মাণে সময় লাগতে পারে পাঁচ বছর।

চুল্লিগুলোর মধ্যে চায়না ন্যাশনাল নিউক্লিয়ার পাওয়ার তিনটি চুল্লি নির্মাণের অনুমোদন পেয়েছে। তারা চীনের সামাজিক যোগাযোগমাধ্যম উইচ্যাটে এই তথ্য জানায়। অন্যদিকে, স্টেট পাওয়ার ইনভেস্টমেন্ট কর্পোরেশন জানিয়েছে, তারা দুইটি ইউনিটের অনুমোদন পেয়েছে। রাষ্ট্রায়ত্ত চায়না জেনারেল নিউক্লিয়ার পাওয়ার কর্পের তালিকাভুক্ত অঙ্গসংগঠন সিজিএন পাওয়ার জানিয়েছে, তারা তিনটি অবস্থানে ছয়টি চুল্লি বসানোর অনুমতি পেয়েছে।

জীবাশ্ম জ্বালানি থেকে সরে আসা ও কার্বন নিঃসরণ কমানোর অঙ্গীকারের সঙ্গে তাল মিলিয়ে দেশটি এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন বিশ্লেষকরা। ২০৬০ সালের মধ্যে শূন্য কার্বন নিঃসরণের লক্ষ্যমাত্রা হাতে নিয়েছে চীন।