খুলনার পাইকগাছায় ২ দিনেও মেরামত করা যায়নি বেড়িবাঁধ, ১৩ গ্রাম প্লাবিত

খুলনার পাইকগাছায় ২ দিনেও মেরামত করা যায়নি বেড়িবাঁধ, ১৩ গ্রাম প্লাবিত

ছবিঃ সংগৃহীত।

খুলনার পাইকগাছায় ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ গত দুই দিনেও মেরামত করা সম্ভব হয়নি। দু’দফায় মেরামত করা বাঁধ জোয়ারের পানিতে ভেসে গিয়ে ১৩ গ্রাম প্লাবিত হয়েছে। এসব গ্রামে পানিবন্দি অন্তত ১৫ হাজার মানুষ।

বাঁধ ধসে পানি প্রবেশ করায় বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেসে গেছে বিস্তীর্ণ এলাকার বীজতলা, আমন ফসল ও মৎস্য সম্পদ। আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন অনেকে।

গত বৃহস্পতিবার দুপুরে ভদ্রা নদীর প্রবল জোয়ারের পানিতে উপজেলার দেলুটি ইউনিয়নে পানি উন্নয়ন বোর্ডের ওয়াপদার বেড়িবাঁধ ভেঙে ৫টি গ্রাম প্লাবিত হয়। পরে সন্ধ্যায় এলাকাবাসী বাঁশের পাইলিং ও ভেকু দিয়ে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ প্রাথমিকভাবে নির্মাণ করেন।

এরপর রাতের জোয়ারে অস্থায়ীভাবে নির্মাণ করা বাঁধ ভেসে যায়। উপজেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড এবং ইউনিয়ন পরিষদের তত্ত্বাবধানে এলাকার দেড় হাজার মানুষ শুক্রবার সকালে পুনরায় মেরামত করে এই বাঁধ। আবারও দুপুরের জোয়ারের পানিতে ভেসে গিয়ে বাঁধ মেরামত চেষ্টা ব্যর্থ হয়ে যায়। ফলে দ্বিতীয় দিনেও বাঁধ মেরামত করা সম্ভব না হওয়ায় আরও ৮টি গ্রাম প্লাবিত হয়ে ১৫ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়ে।

এসময় উপজেলা নির্বাহী অফিসার মাহেরা নাজনীন, দেলুটি ইউপি চেয়ারম্যান রিপন কুমার মন্ডল, সোলদানার সাবেক চেয়ারম্যান এসএম এনামুল হক ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।