নারীদের মুখ ঢাকা, পুরুষের দাড়ি রাখা বাধ্যতামূলক করল আফগানিস্তান

নারীদের মুখ ঢাকা, পুরুষের দাড়ি রাখা বাধ্যতামূলক করল আফগানিস্তান

ছবিঃ সংগৃহীত।

আফগানিস্তানে নতুন করে আইন প্রণীত হয়েছে যা অনুযায়ী নারীদের বাইরে বের হলে মুখ ঢাকার এবং পুরুষদের দাঁড়ি রাখার বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে। এছাড়াও নারীদের গাড়ি চালানো নিষিদ্ধ, গান শোনা নিষিদ্ধ, পুরুষ সঙ্গী ছাড়া কোনও গাড়ি চালক নারীকে পরিবহন করা যাবে না, মিডিয়াগুলিকে শরীয়াহ আইন অনুসরণ করতে হবে এবং জীবন্ত কিছুর ছবি প্রকাশ করা যাবে না। খবর রয়টার্সের।

গত বুধবার এই ৩৫ ধারার আইনটি আনুষ্ঠানিকভাবে কার্যকর করা হয়। আফগানিস্তানের আইন ও বিচার মন্ত্রণালয় জানিয়েছে, ২০২২ সালে দেওয়া সুপ্রিম নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদার নির্দেশনা এবং শরীয়াহ আইন অনুযায়ী নতুন এ আইনটি করা হয়েছে। এটি কার্যকরে কাজ করবে নীতি ও নৈতিকতা মন্ত্রণালয়।

অবশ্য একই ধরনের কিছু নিয়ম ইতিমধ্যে কার্যকর করা চালু করেছে দেশটির নৈতিকতা–বিষয়ক মন্ত্রণালয়। এসব নিয়মকানুন ভঙ্গের জন্য এখন পর্যন্ত হাজারো মানুষকে আটকের ঘটনাও ঘটছে। তবে নতুনভাবে নথিবদ্ধ এসব নিয়মগুলো কার্যকর করতে কতখানি কঠোরতা অনুসরণ করা হবে সেই বিষয়ে এখনো নিশ্চিতভাবে কিছু জানা যায়নি।

উল্লেখ্য, পশ্চিমা-সমর্থিত আশরাফ গনি সরকারকে হটিয়ে ২০২১ সালের আগস্টে আফগানিস্তানে ক্ষমতায় আসে তালেবান সরকার। এর পর থেকে নারীদের প্রতি ও বাক্স্বাধীনতার ওপর তালেবানের আরোপিত বেশ কিছু বিধিনিষেধ বিভিন্ন মানবাধিকার সংগঠন ও বিদেশি সরকারের কাছে সমালোচিত হয়ে আসছে।