বন্যায় কুমিল্লা ইপিজেড বন্ধ ঘোষণা

বন্যায় কুমিল্লা ইপিজেড বন্ধ ঘোষণা

ছবিঃ সংগৃহীত।

বন্যার প্রভাবে দুই দিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে কুমিল্লা রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ইপিজেড)। পরিস্থিতির ওপর নির্ভর করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। শনিবার (২৪ আগস্ট) এক বৈঠকের পর গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন কুমিল্লা ইপিজেডের নির্বাহী পরিচালক আবদুল্লাহ আল মাহবুব।

কুমিল্লা ইপিজেডের একটি সূত্রে জানা গেছে, শহরের কিছু অংশের পানি কুমিল্লার দক্ষিণ চর্থা এলাকা দিয়ে ইপিজেডে প্রবেশ করে। পরে তা বিমানবন্দর এলাকা দিয়ে বিজয়পুর খাল হয়ে ডাকাতিয়া নদীতে চলে যায়। কিন্তু শুক্রবার ও শনিবার ডাকাতিয়া নদীর পানি বাড়ায় ইপিজেড এলাকার বৃষ্টির পানি আর বের হতে পারেনি। যে কারণে ইপিজেডের ভেতরে প্রায় ৪-৫ ফুট পানি জমে গেছে। ইতোমধ্যে জিং চাং, ইউসেবীও টেক্সটাইল, গোল্ডেন চাং সুস, বাংলাদেশ টেক্সটাইল, নেটওয়ে আউটডোরসহ কয়েকটি ফ্যাক্টরিতে পানি উঠে গেছে।

এজন্য শনিবার কর্মীরা এলেও কাজ করতে না পারায় তাৎক্ষণিক ইপিজেড বন্ধ ঘোষণা করা হয়। পরে বিনিয়োগকারীদের সঙ্গে বসে জরুরি সিদ্ধান্তে কুমিল্লা ইপিজেড দুই দিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

কুমিল্লা ইপিজেডের নির্বাহী পরিচালক আবদুল্লাহ আল মাহবুব বলেন, ‘শহরের কিছু অংশের পানি ইপিজেড এলাকার দুটি ড্রেন দিয়ে ডাকাতিয়ায় মেশে। উল্টো দিক থেকে পানি প্রবেশ করছে। তাই ইপিজেডের কর্মরতদের আসতে এবং কাজ করতে ব্যাঘাত ঘটছে। এ ছাড়াও এসব পানিতে যে-কেউ রোগাক্রান্ত হতে পারেন। এ কারণে বন্যা পরিস্থিতির কথা মাথায় রেখে ইনভেস্টরদের পক্ষ থেকেই আগামী দুই দিন বন্ধ রাখার সিদ্ধান্ত আসে। আজও বন্ধ ছিল। আমরা আশা করছি পরিস্থিতি অনুকূলে আসলেই আগের মতো কার্যক্রম চলমান থাকবে।’