খুলে দেওয়া হলো আবদুল আউয়াল মিন্টুর ব্যাংক হিসাব

খুলে দেওয়া হলো আবদুল আউয়াল মিন্টুর ব্যাংক হিসাব

আবদুল আউয়াল মিন্টু

খুলে দেওয়া হলো এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি আবদুল আউয়াল মিন্টুর ব্যাংক হিসাব। এ ছাড়া তার পরিবারের অন্যান্য সদস্যদের ব্যাংক হিসাবে আরোপ করা স্থগিতাদেশ প্রত্যাহার করা হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কেন্দ্রীয় গোয়েন্দা সেল (সিআইসি) থেকে এ–সংক্রান্ত আদেশ গত বৃহস্পতিবার সন্ধ্যায় সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে। 

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকদেরকে দেওয়া চিঠিতে বলা হয়, সরকারি রাজস্ব সংক্রান্ত স্বার্থ সংরক্ষণের জন্য ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশের ১১৭ (৪) ধারার প্রদত্ত ক্ষমতাবলে আবদুল আউয়াল মিন্টু, নাসরিন ফাতেমা আউয়াল ও তাবিথ আউয়ালের একক ও যৌথ নামে সব সক্রিয় ও সুপ্ত ব্যাংক হিসাব (চলতি হিসাব, সঞ্চয়ী হিসাব, মেয়াদি আমানত হিসাব, লোন হিসাব, ফরেন কারেন্সি অ্যাকাউন্ট, ক্রেডিট কার্ড, ভল্ট, লকার, সঞ্চয়পত্র ও অন্যান্য সেভিংস ইন্সস্ট্রুমেন্টসহ সব ধরনের হিসাব) থেকে অর্থ উত্তোলন ও স্থানান্তর স্থগিত করা হয়েছিল। এখন এই আদেশ প্রত্যাহার করা হলো।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্র জানায়, গত মঙ্গলবার ব্যাংক হিসাব স্থগিতাদেশ প্রত্যাহার চেয়ে আবদুল আউয়াল মিন্টু আইনজীবীর মাধ্যমে এনবিআর চেয়ারম্যানকে চিঠি দেন। সেই চিঠির আইনগত দিক পর্যালোচনার পর তার ও তার পরিবারের সদস্যদের ব্যাংক হিসাব স্থগিতাদেশ প্রত্যাহারের আদেশ দেওয়া হয়।

উল্লেখ্য, ২০০৭ সালের ১ আগস্ট আবদুল আউয়াল মিন্টুসহ তার পরিবারের সদস্যদের ব্যাংক হিসাব স্থগিত করা হয়েছিল।