যে সকল কারনে ওজন বেরে যায়

যে সকল কারনে ওজন বেরে যায়

ছবিঃ সংগৃহীত।

কর্মব্যস্ততার খাতিরে অনেকেই সকালে ঘুম থেকে উঠেই না খেয়ে কাজের উদ্দেশ্যে বেরিয়ে পড়েন। আবার অনেকেই আছেন, সকালে ভুলভাল খাবার খেয়ে ফেলেন, এতে লাভের চেয়ে ক্ষতিই হয় বেশি।

সকালের নাশতা কতটা গুরুত্বপূর্ণ এ বিষয়ে অনেকেরই হয়তো ধারণা নেই। সারাদিন শরীরে পর্যাপ্ত এনার্জি পেতে সকালের নাশতার বিকল্প নেই। আর অবশ্যই পুষ্টিকর খাবার দিয়ে নাশতা করা উচিত। তাহলে দীর্ঘক্ষণ পেটও ভরা থাকবে আবার শরীরে মিলবে এনার্জি।

আর এর উল্টোটি করার ফলে শারীরিক নানা সমস্যা দেখা দিতে পারে। তার মধ্যে অন্যতম হলো স্থূলতা। শুধু নাশতা নয়, সকালের বেশ কিছু কাজে আপনি দ্রুত মুটিয়ে যেতে পারেন। জেনে নিন কী কী-

বেলা পর্যন্ত ঘুমানো

অনেকেই রাত জেগে কাজ করেন, আবার কেউ কেউ শখে রাত জাগেন। অর্থাৎ সিনেমা বা ওয়েব সিরিজ দেখে ভোর রাতে ঘুমান। ফলে সকালে দীর্ঘক্ষণ ঘুমাতে হয়। এই অভ্যাস কিন্তু ওজন বৃদ্ধির অন্যতম কারণ হতে পারে। পর্যাপ্ত ঘুম না হলে বিপাকহার কমে যায়, যা ওজন বৃদ্ধির প্রক্রিয়াকে ত্বরান্বিত করে।

নাশতা না করা

সকালে সময়ে না উঠলেই সমস্ত কাজে দেরি হয়ে যাওয়া স্বাভাবিক। অনেকেই দেরিতে উঠে তাড়াহুড়ো করে কর্মক্ষেত্রে বেরিয়ে যান। বাদ পড়ে যায় সকালের খাবার খাওয়া। খাবার বাদ দিলে কিন্তু মোটেই রোগা হওয়া যায় না। বরং পুষ্টির অভাবে সারা দিনই ক্লান্তি লাগতে পারে। কাজে মন বসাতেও অসুবিধা হতে পারে।

ভুল খাবার খাওয়া

সকালের নাশতা স্কিপ করা বা দেওয়া মোটেও উচিত নয়। আবার এমন খাবার খাওয়াও উচিত নয়, যা শরীরের জন্য হতে পারে বিপজ্জনক। অনেকেই সকালের নাশতায় পেট ভরে পরোটা, আলু ভাজি’সহ নানা মুখোরোচক খাবার খান। এগুলো খেয়ে পেট ভরালেও, আপনার শরীর কিন্তু পুষ্টি পাচ্ছে না।

সকালের নাশতায় কার্বোহাইড্রেট, স্বাস্থ্যকর ফ্যাট ও প্রোটিন থাকা আবশ্যকীয়। এক্ষেত্রে ডিম ভালো অপশন হতে পারে। এছাড়া কিছু টাটকা ফলও রাখতে পারেন। চাইলে সবজি ও ওটসও খেতে পারেন।

পানি কম পান করা

সকালে ঘুম থেকে উঠেই এক গ্লাস পানি পান করা জরুরি। কারণ সারারাত ঘুমানোর ফলে পানি পান করা হয় না স্বাভাবিকভাবেই। তাই ঘুম থেকে উঠেই পানি পান করুন।

হালকা গরম পানি হলে এক্ষেত্রে বেশি উপকার মিলবে। এছাড়া সারাদিন পর্যাপ্ত পানি পান করুন। এতে শরীরে জমে থাকা টক্সিন উপাদান বেরিয়ে যায় প্রস্রাবের সঙ্গে। একই সঙ্গে বিপাকহার বাড়ে। অন্যদিকে পর্যাপ্ত পানি পান না করলে শরীরে টক্সিন উপাদান জমে স্থূলতা বাড়ায়।

শরীরচর্চার অভাব

নিয়মিত শরীরচর্চা করার বিকল্প নেই। অন্তত মিনিট ১৫ হাঁটাহাটি করলেও শরীর ভালো থাকবে। তবে বেলা পর্যন্ত ঘুম, শরীরচর্চা বা হাঁটাহাটির অভাব ইত্যাদি ওজন বাড়ার অন্যতম কারণ হতে পারে।