হিজবুল্লাহ রকেট ও ড্রোন চিহ্নিত করতে সাহায্য করেছে যুক্তরাষ্ট্র

হিজবুল্লাহ রকেট ও ড্রোন চিহ্নিত করতে সাহায্য করেছে যুক্তরাষ্ট্র

সংগৃহীত

ইসরায়েলের বিরুদ্ধে হিজবুল্লাহ যেসব রকেট ও ড্রোন হামলা চালিয়েছিল সেগুলো চিহ্নিত করতে সাহায্য করেছিল যুক্তরাষ্ট্র। কিন্তু লেবাননে হামলা বা ইসরায়েলের দিকে যাওয়া রকেটগুলো ধ্বংস করার সাথে জড়িত ছিল না ওয়াশিংটন। রোববার একজন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেছেন, ‘গত রাতে ইসরায়েলের পূর্বনির্ধারিত হামলায় যুক্তরাষ্ট্র জড়িত ছিল না। আমরা লেবানিজ হিজবুল্লাহর আক্রমণগুলো ট্র্যাক করার ক্ষেত্রে কিছু আইএসআর (গোয়েন্দা, নজরদারি এবং পুনরুদ্ধার) সহায়তা প্রদান করেছি, তবে তাদের প্রয়োজন না হওয়ায় কোনো গতিশীল অপারেশন পরিচালনা করিনি।’

তিনি বলেন, ‘আমরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি এবং ইরান ও এর যে কোনো প্রক্সির আক্রমণ থেকে ইসরায়েলের প্রতিরক্ষাকে সহায়তার জন্য ভালোভাবে প্রস্তুত রয়েছি।

প্রসঙ্গত, জ্যেষ্ঠ এক কমান্ডারকে হত্যার প্রতিশোধ নিতে শনিবার ইসরায়েলের সামরিক বাহিনীর অবস্থানে তিন শতাধিক রকেট ছুড়েছে ইরান-সমর্থিত লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। গোষ্ঠীটি দাবি করেছে, তারা উত্তর ইসরায়েলে ১১টি সামরিক ঘাঁটি লক্ষ্য করে এই হামলা চালিয়েছে।