মোদির জনপ্রিয়তায় আরও ভাটা, বাড়ছে রাহুলের

মোদির জনপ্রিয়তায় আরও ভাটা, বাড়ছে রাহুলের

ফাইল ছবি

ভারতে ফিকে হয়ে আসছে মোদি ম্যাজিক। টেনে-টুনে টানা তৃতীয়বার ক্ষমতায় এলেও নরেন্দ্র মোদির গদি নড়বড়ে। শরিকরা বেঁকে বসলে যেকোনো সময় ভেঙে পড়তে পারে মসনদ। এই অবস্থায় এক সমীক্ষায় তার জনপ্রিয়তায় আরও ভাটার টান লক্ষ্য করা গেছে। ভারতের ৫০ শতাংশেরও বেশি ভোটদাতা তার প্রতি আস্থা রাখছেন না।

২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর নরেন্দ্র মোদির জনপ্রিয়তায় এতটা ভাটা আগে কখনও লক্ষ্য করা যায়নি। অপর দিকে লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধীর জনপ্রিয়তা বেড়েছে। তবে এখনো নরেন্দ্র মোদি এগিয়ে আছেন।

গত ৪ জুন লোকসভা ভোটের ফল প্রকাশের পরে এই প্রথম ‘ইন্ডিয়া টুডে’র ‘মুড অফ দ্য নেশন’ সমীক্ষা করা হয়েছে। ১৫ জুলাই থেকে ১০ আগস্টের মধ্যে নেওয়া হয়েছে এক লাখ ৩৬ হাজার ৪৬৩ জনের মতামত। এর মধ্যে সি ভোটার সরাসরি ৪০ হাজার ৫৯১ জনের মত নিয়েছে। অন্য ভোটারেরা অনলাইনে তাদের অবস্থান জানিয়েছেন।

ওই মতামত সমীক্ষা জানাচ্ছে, ৪৯ শতাংশ ভোটারের ‘পছন্দের নেতা’ মোদি। রাহুলকে বেছে নিয়েছেন ৩২ শতাংশ ভোটদাতা। ৮ শতাংশের সমর্থন নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব।

ওই সমীক্ষা বলছে, এখনই লোকসভা ভোট হলে বিজেপির ভোট ৩৮ শতাংশ থেক কমে ৩৬.৬ শতাংশ হতে পারে। তবে তারা জিততে পারে ২৪৪টি আসনে। অন্যদিকে, কংগ্রেস পেতে পারে ১০৬টি।

ভারতের ৫৪৩টি লোকসভা ভোটের সব কটিতেই জনমত সংগ্রহ করা হয়েছিল ‘মুড অফ দ্য নেশন’ সমীক্ষায়। লোকসভা ভোটের আগেই তুলনায় মোদির প্রতি সমর্থন প্রায় সাড়ে সাত শতাংশ কমেছে বলে জানানো হয়েছে তাতে।

অন্য দিকে, রাহুলের প্রতি সমর্থন বেড়েছে প্রায় ১১ শতাংশ। তাৎপর্যপূর্ণভাবে ওই মতামত সমীক্ষায় মোদি জমানায় সিবিআই, ইডি, আয়কর বিভাগের মতো কেন্দ্রীয় এজেন্সিগুলোকে ‘রাজনৈতিক উদ্দেশ্যে অপব্যবহারের অভিযোগ মেনে নিয়েছেন ৪৬ শতাংশ ভোটদাতা। মাত্র ৩৮ শতাংশ ভোটদাতা মনে করেন কেন্দ্রীয় এজেন্সিগুলোর এমন অপব্যবহার আগেও হয়েছিল।