এই গরমে সর্দি–কাশি দূর করতে যেভাবে রসুন খাবেন

এই গরমে সর্দি–কাশি দূর করতে যেভাবে রসুন খাবেন

ছবিঃ সংগৃহীত।

সর্দি–কাশি হলে অনেকেই সিরাপ ও অ্যান্টিবায়োটিক খেয়ে ফেলে। বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া এসব ওষুধ খাওয়া ঠিক নয়। দিনের পর দিন এমন ভুল করলে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে। এসব ওষুধ থেকে দূরে থাকুন। তার বদলে ভরসা রাখতে পারেন রসুনে। কেননা নিয়ম মেনে রসুন খেলে অনায়াসে সর্দি, কাশিকে বিদায় জানাতে পারবেন।

যে কারণে সর্দি–কাশিতে রসুন খাওয়া উপকারী 

রসুনে রয়েছে অ্যালিসিন নামে একটি উপাদান। আর এই উপাদান ইমিউনিটি বাড়াতে সাহায্য করে। যার ফলে একাধিক জটিল অসুখ কাছে ঘেঁষতে পারে না। এমনকি সর্দি, কাশির মতো সমস্যা থেকেও দ্রুত আরোগ্য লাভ করা যায়। তাই এসময় ঠান্ডা লাগলে অ্যান্টিবায়োটিক বা কাশির ওষুধ সেবন না করে ভরসা রাখুন রসুনের উপর।

এক গবেষণায় প্রমাণিত হয়েছে, সর্দি–কাশি সারাতে রসুন ভূমিকা রাখে। ১৪৬ জনের উপর গবেষণাটি চালানো হয়। গবেষণায় অংশগ্রহণকারীদের দুটি ভাগে ভাগ করা হয়। একদলকে রসুন সাপ্লিমেন্ট দেওয়া হয়। অন্যদলকে কিছুই দেওয়া হয় না। শেষে দেখা যায়, যে দলকে রসুনের সাপ্লিমেন্ট দেওয়া হয়েছিল, তাঁদের মধ্যে সর্দি, কাশিতে আক্রান্ত হওয়ার ঝুঁকি প্রায় ৬৩ শতাংশ কমেছে।

কীভাবে সেবন করবেন?

সর্দি, কাশি থেকে দূরে থাকতে প্রতিদিন এক কোয়া রসুন চিবিয়ে খেয়ে নিন। চিবিয়ে খেতে না পারলে পানি দিয়ে গিলে খেতে পারেন। যদি এভাবেও খেতে না পারেন তাহলে খেতে পারেন রসুনের সাপ্লিমেন্ট। 

রসুনের আরও স্বাস্থ্য উপকারিতা 

• নিয়মিত রসুন খেলে ক্যানসারের মতো মরণ রোগ দূরে থাকবে। এতে রয়েছে অত্যন্ত উপকারী সব অ্যান্টিঅক্সিডেন্ট যা ক্যানসার কোষের বৃদ্ধি আটকে দেয়।

• যারা নিয়মিত বাতের ব্যথায় ভোগেন, তারা রসুন খেতে পারেন। এছাড়া তেল ও রসুন একসঙ্গে মিশিয়ে গরম করে নিন। মিশ্রণটি ব্যথাযুক্ত স্থানে লাগান। কিছুদিনের মধ্যে ব্যথা অনেকটাই কমে যাবে।

• এছাড়াও হার্টের স্বাস্থ্য ভালো রাখতে, বিভিন্ন ক্রনিক রোগ দূর করতেও সাহায্য করে রসুন।