গাজায় শিশুদের পোলিও টিকাদান কর্মসূচি শুরু

গাজায় শিশুদের পোলিও টিকাদান কর্মসূচি শুরু

সংগৃহীত

গাজা উপত্যকায় পোলিও টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। জাতিসংঘের সংস্থাগুলো ও স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তাদের যৌথ প্রচেষ্টায় উচ্চাভিলাষী এই উদ্যোগে এবার গাজার ৬ লাখ ৪০ হাজার শিশুকে পোলিও টিকা খাওয়ানোর পরিকল্পনা করা হয়েছে।

ইসরায়েল ও হামাস ১১ মাস ধরে চলা যুদ্ধে সংক্ষিপ্ত বিরতি দিতে সম্মত হওয়ার পরই এ কার্যক্রম শুরু হলো। খবর এএফপি।

প্রায় ২৫ বছর পর গত মাসে গাজায় প্রথমবারের মতো পোলিও রোগী শনাক্তের পর এই কর্মসূচির ঘোষণা দেয় জাতিসংঘ।

আজ গাজার মধ্যাঞ্চলের তিন স্বাস্থ্যসেবা কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে এই কর্মসূচি শুরু হয়েছে। গতকাল গাজার দক্ষিণে অনানুষ্ঠানিকভাবে শিশুদেরকে এই টিকা দেওয়া হয়েছিল।

সামনে অন্যান্য এলাকায়ও টিকা দেওয়া শুরু হবে। টিকাদান কর্মসূচির জন্য টানা তিন দিন অন্তত আট ঘণ্টা যুদ্ধবিরতি থাকবে। তবে ডব্লিউএইচও জানিয়েছে, এই বিরতি চতুর্থ দিন পর্যন্ত বাড়ানোর প্রয়োজন পড়তে পারে।

রোববার শিশুরা টিকার ডোজ নেওয়ার সময় মাথার ওপর দিয়ে ক্রমাগত ড্রোন উড়ে যাচ্ছিল বলে জানিয়েছেন গাজার মধ্যাঞ্চলের আল-আওদা হাসপাতালের মেডিকেল পরিচালক ইয়াসের শাবানে। তিনি বলেন, আমরা আশা করব শিশুদের টিকাদান কর্মসূচির সময় পরিস্থিতি শান্ত থাকবে।

এই টিকাদান কর্মসূচি বাস্তবায়ন করতে ইতিমধ্যে গাজায় ১২ কোটি ৬০ লাখ ডোজ পোলিও টিকা পৌঁছেছে। আনা হবে আরও চার লাখ ডোজ টিকা।

তবে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দাবি করেন, এই মানবিক বিরতির সঙ্গে গাজায় সার্বিকভাবে যুদ্ধে বিরতি দেওয়ার কোনো সম্পর্ক নেই।

গাজার হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় টিকাদানকেন্দ্রগুলো চিহ্নিত করেছে, যার মধ্যে আছে হাসপাতাল, ছোটখাটো স্বাস্থ্যকেন্দ্র ও স্কুল। গাজার মধ্যাঞ্চলে ৬৭, দক্ষিণ গাজায় ৫৯ ও উত্তর গাজায় ৩৩ কেন্দ্র থেকে এই টিকা দেওয়া হবে।

প্রথম ডোজের চার সপ্তাহ পর দ্বিতীয় ডোজ দিতে হবে।