ইউক্রেনের রাজধানী কিয়েভে মস্কোর ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেনের রাজধানী কিয়েভে মস্কোর ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা

ছবিঃ সংগৃহীত।

ইউক্রেনের রাজধানী কিয়েভে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। কর্তৃপক্ষ বলেছে, সোমবার (২ সেপ্টেম্বর) হওয়া এই হামলায় বিধ্বস্ত অস্ত্রের ধ্বংসাবশেষের আঘাতে দুইজন আহত হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

রাজধানীর সামরিক প্রশাসন সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে জানিয়েছে, ১০টির বেশি ক্রুজ ও প্রায় ১০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা বাহিনী।

আন্তর্জাতিক সময় ৩টা ৩০ মিনিটে দেশের আকাশসীমা নিরাপদ ঘোষণা করে বিমান বাহিনী। তার আগে প্রায় দু’ঘণ্টা দেশব্যাপী বিমান হামলার সতর্ক সংকেত জারি ছিল। এইসময় প্রতিবেশী দেশ ও ন্যাটো সদস্য পোল্যান্ড নিজেদের আকাশসীমার নিরাপত্তা নিশ্চিত করতে যুদ্ধবিমান সক্রিয় রেখেছিল।

কিয়েভের মেয়র ভিটালি ক্লিটশখো টেলিগ্রামে জানিয়েছেন, হামলায় রাজধানীর একটি জল-কেন্দ্রের বয়লার হাউজ আংশিক ও একটি মেট্রো স্টেশনের প্রবেশদ্বার ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে স্টেশনের কার্যক্রম পরিচালনা অব্যাহত আছে।

তিনি আরও বলেছেন, হামলায় অন্তত দু’জন আহত হয়েছেন। শহরের বিভিন্ন স্থানে যানবাহন আগুনে পুড়ে গেছে। এছাড়া একটি অনাবাসিক ভবন আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে। হামলায় ক্ষতিগ্রস্ত সিভিয়াতোশিনস্কি, হোলোসিভস্কি ও সোলোমিয়ানস্কিই অঞ্চলে জরুরি সেবাদানকারী প্রতিষ্ঠানের সদস্যদের প্রেরণ করা হয়েছে।

এর এক সপ্তাহ আগে প্রায় দুই শতাধিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন দিয়ে ইউক্রেনে হামলা চালিয়েছিল রাশিয়া। এতে ৭ জনের প্রাণহানির পাশাপাশি দেশব্যাপী বিদ্যুৎকেন্দ্রগুলো ক্ষতিগ্রস্ত হয়। ওই হামলাকে প্রায় আড়াই বছর ব্যাপী চলা যুদ্ধের মধ্যে বৃহত্তম বলে অভিহিত করেছে কিয়েভ। যদিও রাশিয়া সবসময়ই বেসামরিকদের ওপর হামলা করার অভিযোগ অস্বীকার করে আসছে।