বয়স বাড়িয়ে দেয় যেসব খাবার

বয়স বাড়িয়ে দেয় যেসব খাবার

ছবি: সংগৃহীত

বয়স যত বাড়ে, তত ত্বকে বয়সের ছাপ পড়ে। প্রকৃতির এই নিয়ম কেউ বদলাতে পারে না। বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে মুখে বার্ধক্যের লক্ষণ জোরালো হতে শুরু করে। তবে কারো কারো ক্ষেত্রে কম বয়সেই ত্বকে বার্ধক্য দেখা দেয়। এর কিছু কারণ রয়েছে- 

অনেকেই দীর্ঘদিন যৌবন ধরে রাখতে চান। তবে বাধ সাধে খাদ্যাভ্যাস। জীবনধারায় আমরা রোজ এমন কিছু খাবার আমরা খেয়ে ফেলি যা দ্রুত চেহারায় বয়সের ছাপ ফেলতে বাধ্য করে। কোন খাবারগুলো বেশি খেলে ত্বকে বয়সের ছাপ পড়ে। চলুন জেনে নিই- 

কফি 

 

কফিপ্রেমী আছেন অনেকেই। কফির কাপে চুমুক না দিলে যেন দিনই শুরু হয় না। তবে জানেন কি, কফিতে আছে ক্যাফেইন। আর অতিরিক্ত ক্যাফেইন শরীরকে ডিহাইড্রেটেড করে দেয়। এতে ত্বকের বলিরেখা বাড়ে।

বেক করা খাবার 

বেক করা খাবার যত কম খাবেন ততই ভালো। এসব বেশি খাওয়া ঠিক নয়। এই ধরনের খাবার রোগের ঝুঁকি বাড়ায়। 

ডিপ ফ্রায়েড খাবার 

ডুবো তেলে ভাজা খাবার খাবেন না। এসব খাবার দ্রুত ত্বক বুড়িয়ে দিতে পারে। এতে চেহারায় বয়সের ছাপ পড়ে যায়।

প্রক্রিয়াজাত মাংস

ফ্রোজেন সসেজ, সালামি, হ্যাম বা নাগেটস-এর মতো খাবার যতটা সম্ভব এড়িয়ে চলুন। সসেজের মতো প্রক্রিয়াজাত মাংস কেবল বয়স বাড়ায় না, নানা ধরনের রোগের ঝুঁকিও বাড়ায়। 

লবণ 

শরীরের জন্য ক্ষতিকর উপাদান লবণ। তাই অতিরিক্ত লবণ খাবেন না। এতে চেহারায় আসতে পারে ফোলা ভাব।

চিনি

তরুণ থাকতে চাইলে চিনি খাওয়া বাদ দিন। চিনিও অতিরিক্ত খেলে ত্বকে বার্ধক্যের ছাপ আসবে দ্রুত।

অতিরিক্ত মশলাদার খাবারও ত্বকের বয়স বাড়িয়ে দিতে পারে। এছাড়া অতিরিক্ত সোডাযুক্ত পানীয়, নরম পানীয় বা সফট ড্রিংক লিভারের অসুখ ডেকে আনে। বেশি বেশি সোডা আর এনার্জি ড্রিংক পান করার কারণেও কোষের বয়স বাড়ে। থেকে যাবে ওজন বাড়ার ঝুঁকিও।