বৈষম্যবিরোধী আন্দোলনে শহীদদের স্মরণে বৃক্ষরোপণ

বৈষম্যবিরোধী আন্দোলনে শহীদদের স্মরণে বৃক্ষরোপণ

ছবি:সংগৃহীত

বরিশাল বিশ্ববিদ্যালয়ে বৈষম্যবিরোধী ‘জুলাই বিপ্লব’ এবং স্বৈরাচার পতন আন্দোলনে শহীদদের স্মরণে ৩৭টি বৃক্ষরোপণ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।সোমবার (২ সেপ্টেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের পেছনের রাস্তায়, কেন্দ্রীয় খেলার মাঠের পাশে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়।

এ সময় শিক্ষার্থীরা নিম, কাঠাল, লিচু, জাম, আমলকি, রেন্ডি, মেহগনি, ছবেদা, আমরুল, জলপাইসহ ৩৭টি ফলদ, বনজ ও ভেষজ বৃক্ষ রোপণ করেন।

এতে উপস্থিত ছিলেন সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী আজমাইন সাকিব, ইংরেজি বিভাগের শিক্ষার্থী মাহমুদ ইমরান, বাংলা বিভাগের শিক্ষার্থী মো. সাজ্জাত হোসেন, বাংলা বিভাগের রিফাত মাহমুদ, লোকপ্রশাসনের বিভাগের শিক্ষার্থী সাব্বির হোসেন আলবি, মো. জাফর আলী, বাংলা বিভাগের শিক্ষার্থী রাকিব হোসেন, সমাজ বিজ্ঞানের শিক্ষার্থী দিপু আহমেদ, বাধন শর্মাসহ আরও অনেকে।

বৃক্ষরোপণ কর্মসূচিতে মো. আরিফ হোসাইন শান্ত বলেন, ‘আমরা বাংলাদেশের নাগরিকরা আজ স্বাধীনতার যে নিশ্বাস নিচ্ছি তার অক্সিজেন হচ্ছে জুলাই বিপ্লব ও স্বৈরাচার পতন আন্দোলনে শহীদ ভাই-বোনরা। তাদের আত্মত্যাগেই আমরা সুন্দর দেশ পেয়েছি। তারা আমাদের মাঝে চিরস্মরণীয় হয়ে থাকবেন। দেশের প্রতিটি নাগরিককে আমাদের অর্জিত স্বাধীনতা রক্ষা করতে সোচ্চার থাকতে হবে। আসুন সবাই মিলে একসঙ্গে দেশটাকে সংস্কার করে সকল প্রকার বৈষম্য, জুলুম, নিপীড়ন, দুর্নীতিমুক্ত, শান্তি ও সম্প্রীতির গণতান্ত্রিক বাংলাদেশ গড়ে তুলি। যেনো আর কোনো স্বৈরাচারের হাতে আবু সাঈদ, আকরাম, মুগ্ধদের মতো জীবন বিসর্জন দিতে না হয়।’