রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ক্লাস চালু রোববার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ক্লাস চালু রোববার

ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ক্লাস-পরীক্ষা আগামী রোববার থেকে চালুর সিদ্ধান্ত হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. তারিকুল হাসান পদত্যাগ করায় প্রশাসনিক কার্যক্রম সচল রাখতে তার জায়গায় অতিরিক্ত রেজিস্ট্রার শেখ সাদ আহমেদকে দায়িত্ব দেওয়াসহ আরও দু’টি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বিকেলে বিভিন্ন অনুষদের ডিনদের নিয়ে বৈঠকে সর্বসম্মতিক্রমে এসব সিদ্ধান্ত গৃহীত হয়। 

সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রামাণিক। 

বাকি সিদ্ধান্ত দু’টি হলো, বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের স্থগিত ভর্তি কার্যক্রম সম্পন্ন করে শিগগির ক্লাস চালু এবং বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আশরাফুল ইসলাম খান পদত্যাগ করায় তার জায়গায় অফিসের জ্যেষ্ঠতার ভিত্তিতে একজনের নাম প্রস্তাব করা হয়েছে; যাতে পুনরায় বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের পরীক্ষা কার্যক্রম শুরু করা যায়। 

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রামাণিক ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক বিমল কুমার প্রামাণিক। 

এর আগে গত ১ জুলাই থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষকেরা সর্বজনীন পেনশনের আওতায় প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে সর্বাত্মক কর্মবিরতি পালন করেন। এর দু’দিন পর থেকে কোটা পদ্ধতি সংস্কার আন্দোলনে উত্তাল হয়ে উঠে ক্যাম্পাস। এতে বিশ্ববিদ্যালয় খোলা থাকলেও ক্লাস-পরীক্ষা বন্ধ থাকে। উদ্ভূত পরিস্থিতিতে স্নাতক প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম ও ক্লাস অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করা হয়।