নাইজেরিয়ায় সশস্ত্র হামলায় নিহত অন্তত ৩৭, স্থানীয়দের দাবি শতাধিক

নাইজেরিয়ায় সশস্ত্র হামলায় নিহত অন্তত ৩৭, স্থানীয়দের দাবি শতাধিক

প্রতিকী ছবি

নাইজেরিয়ার একটি গ্রামে অস্ত্রধারীদের হামলায় অন্তত ৩৭ জন নিহত হয়েছেন। তবে সংখ্যাটি শতাধিক হতে পারে বলে স্থানীয়দের ধারণা। দেশটির সামরিক কর্মকর্তারা বলেছেন, ইয়োবে অঞ্চলে রবিবারের (১ সেপ্টেম্বর) এই হামলা চালিয়েছে ইসলামিক সশস্ত্র গোষ্ঠী বোকো হারাম । ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সামরিক কর্মকর্তা বলেছেন, ‘আমরা ৩৭ জনের মরদেহ উদ্ধার করেছি। বাবানগিদা জেনারেল হাসপাতালে তাদের স্থানান্তর করা হয়েছে।

ইয়োবে পুলিশের মুখপাত্র ডাংগাস আব্দুলকরিম বলেছেন, সন্দেহভাজন দুই বোকো হারাম সদস্যকে স্থানীয়রা কিছুদিন আগে হত্যা করেছে। তার প্রতিশোধ নিতেই এই হামলা হয়ে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

তিনি আরও বলেছেন, বাজারে মানুষের ওপর নির্বিচারে গুলি চালিয়েছে মোটরসাইকেল আরোহী সশস্ত্র একটি দল। এরপর বিভিন্ন ভবনে আগুন জ্বালিয়ে দেয় হামলাকারীরা। এমনকি স্থানীয়দের ধাওয়া করে জঙ্গলে নিয়ে হত্যা করা হয়েছে। তাই হতাহতের সঠিক তথ্য এখনও জানা যায়নি।

এদিকে স্থানীয় বাসিন্দা মদু মোহাম্মদসহ অনেকের মতে, নিহতের সংখ্যা শতাধিক হতে পারে। কেননা জঙ্গলে এখনও অনেকের মৃতদেহ থাকার সম্ভাবনা রয়েছে। এছাড়া অনেক গ্রামবাসী এখনও নিখোঁজ।

দেশটির ইয়োবে অঞ্চলের মাফা গ্রামে এই হামলা সংঘটিত হয়েছে। প্রায় ১৫ বছর সশস্ত্র বিদ্রোহ চলা তিন অঞ্চলের একটি হচ্ছে এই ইয়োবে। দীর্ঘদিনের সংঘাতে হাজারো নাইজেরীয় নিহত হয়েছেন। আর বাস্তুচ্যুত হয়েছেন ২০ লক্ষাধিক মানুষ।