চীনের পক্ষে গুপ্তচরবৃত্তি, ফিলিপাইনের সাবেক মেয়র ইন্দোনেশিয়ায় গ্রেফতার

চীনের পক্ষে গুপ্তচরবৃত্তি, ফিলিপাইনের সাবেক মেয়র ইন্দোনেশিয়ায় গ্রেফতার

ছবি: সংগৃহীত

তার বিরুদ্ধে চীনের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগ আগেই উঠেছিল। এরপর কয়েক সপ্তাহ ধরে পালিয়ে বেড়াচ্ছিলেন তিনি। অবশেষে ইন্দোনেশিয়ায় ধরা পড়েছেন ফিলিপাইনের সাবেক নারী মেয়র এলিস গুয়ো।

গত জুলাইয়ে তার বিরুদ্ধে অপরাধমূলক কর্মকাণ্ডের তদন্ত শুরুর পরই লাপাত্তা হন তিনি। মেয়র এলিস গুয়োকে গ্রেফতারের জন্য চারটি দেশে তৎপরতা চালায় ফিলিপিন্স কর্তৃপক্ষ।
কর্তৃপক্ষের ধারণা, রক্ষীদের চোখ ফাঁকি দিয়ে একের পর একটা নৌকা বদলে ফিলিপাইন থেকে মালয়েশিয়া ও সিঙ্গাপুর হয়ে ইন্দোনেশিয়ায় পৌঁছান এলিস।

সাবেক এই মেয়রের বিরুদ্ধে অভিযোগ, তিনি অনলাইন ক্যাসিনোর পৃষ্ঠপোষকতা করতেন, যে ক্যাসিনোগুলো তার নিজ শহর বামবানে প্রতারণা কেন্দ্র ও মানব পাচার সিন্ডিকেট হিসাবে আড়ালে থেকে কাজ করত। এলিস গুপ্তচর হিসেবে কাজ করছেন এবং অপরাধী চক্রকে আড়াল করেছেন বলেও অভিযোগ তাদের।

এলিসের মামলা নাটকীয় মোড় নেয় যখন তার বোনকে গ্রেফতার করা হয় এবং ফিলিপাইনের সিনেটের সামনে জিজ্ঞাসাবাদ করা হয়। যা দেশে ক্ষোভের সৃষ্টি করেছিল এবং আন্তর্জাতিক বিশ্বের নজর কেড়েছিল।

অবশ্য এসব অভিযোগ অস্বীকার করেছেন এলিস গুয়ো। তিনি চীনা বাবা ও ফিলিপিনো মায়ের সন্তান।

ইন্দোনেশীয় কর্তৃপক্ষ জানায়, রাজধানী জাকার্তার পশ্চিম সীমান্ত থেকে মঙ্গলবার সন্ধ্যায় এলিস গ্রেফতার হন। তিনি সম্ভবত মালয়েশিয়া ও সিঙ্গাপুর হয়ে নৌকাযোগে ইন্দোনেশিয়ায় প্রবেশ করেছিলেন।

ফিলিপাইনের কর্মকর্তারা বলছেন, সাবেক এই মেয়রকে ফেরত আনতে ইন্দোনেশিয়া কর্তৃপক্ষের সঙ্গে প্রত্যার্পণ আইনে কাজ চালিয়ে যাচ্ছেন তারা।