আইফোন ১৫ প্রো ম্যাক্স বিক্রি বন্ধ করে দিচ্ছে অ্যাপল

আইফোন ১৫ প্রো ম্যাক্স বিক্রি বন্ধ করে দিচ্ছে অ্যাপল

ছবি: সংগৃহীত

মার্কিন টেক জায়ান্ট অ্যাপল তাদের আইফোন ১৫ প্রো ম্যাক্স ফোনের বিক্রি করে দেওয়ার উদ্যোগ নিয়েছে। জনপ্রিয় এই মডেলের বিক্রি বন্ধ করে দিতে পারে শুনে অনেকেই অবাক। তবে গত কয়েক বছর ধরে সংস্থা যে ভাবে কাজ করছে তাতে এমনটাই হওয়ার ছিল বলে মনে করছেন টেক বিশেষজ্ঞরা।

শিগগিরই বাজারে আসছে আইফোন ১৬ সিরিজ। এই নিয়ে এখন উত্তেজনা তুঙ্গে। এর মধ্যেই জানা গেল, পুরনো কয়েকটি আইফোনের মডেলে এবার ইতি টানতে চলেছে অ্যাপল। নতুন আইফোন সিরিজ লঞ্চের সঙ্গে সঙ্গেই পুরনো ৬টি মডেলের বিক্রি বন্ধ করে দেওয়া হবে।

আশ্চর্যের বিষয় হল, এই তালিকায় আইফোন ১৫ প্রো ম্যাক্স মডেলেরও থাকার আশঙ্কা রয়েছে। বেশ কয়েকটি রিপোর্টে এই দাবি করা হয়েছে। অ্যাপল তার প্রিমিয়াম মডেলের ফোনের বিক্রি বন্ধ করে দিতে পারে শুনে অনেকেই অবাক। তবে গত কয়েক বছর ধরে সংস্থা যে ভাবে কাজ করছে তাতে এমনটাই হওয়ার ছিল বলে মনে করছেন টেক বিশেষজ্ঞরা।

এখন পর্যন্ত যা খবর, তাতে সেপ্টেম্বরেই আইফোন ১৬ সিরিজ লঞ্চ করবে অ্যাপল। একই সঙ্গে বন্ধ হয়ে যাবে ৬টি আইফোন মডেল এবং একটি অ্যাপল ডিভাইস। সেগুলো হল – আইফোন ১৫ প্রো, আইফোন ১৫ প্রো ম্যাক্স, আইফোন ১৪ প্লাস, আইফোন ১৩, এয়ারপডস ২, আইফোন ১৩ মিনি এবং এয়ারপডস প্রো ফার্স্ট জেনারেশন। গুরুত্বপূর্ণ বিষয় হল, আইফোন ১৫ এবং আইফোন ১৫ প্লাস এই তালিকায় নেই। অ্যাপল ইন্টিলিজেন্স ফিচার এই দুটি মডেলে থাকবে না বলেই অনুমান।

অ্যাপল প্রতি বছরই কোনও না কোনও প্রোডাক্ট তুলে নেয়। সোজা কথায় বিক্রি বন্ধ করে দেয়। এখন বিক্রি বন্ধ করা মানে অ্যাপল আর সেই মডেলগুলো তৈরি করবে না। নতুন মডেলের চাহিদা তৈরি করার এটা একটা উপায়। এখন যদি কেউ ১৫ প্রো বা ১৫ প্রো ম্যাক্স মডেল কিনতে চান, তাহলে এটাই সেরা সময়। কারণ এআই সাপোর্টেড এই মডেলগুলোতে এই সময় ডিসকাউন্ট মিলতে পারে।

তবে অনলাইন বা অফলাইনে পুরনো মডেলের আইফোন খুব সহজেই কিনতে পারেন গ্রাহক। কোম্পানি আইওএস আপডেট এবং হার্ডওয়্যার সাপোর্টও দেয়। অ্যাপল যে প্রোডাক্টগুলো তৈরি করা বন্ধ করে দেয় সেগুলোকে অপ্রচলিত বা ভিন্টেজ তালিকায় রাখা হয়। সাধারণত কোনও মডেল লঞ্চ হওয়ার ৫ থেকে ৭ বছর পর তা বানানো বন্ধ করে দেয় অ্যাপল। বদলে আনে নতুন মডেল। এবারও তার অন্যথা হচ্ছে না।