লস অ্যাঞ্জেলেসে মারা গেছেন সংগীতশিল্পী জেমস

লস অ্যাঞ্জেলেসে মারা গেছেন সংগীতশিল্পী জেমস

ফাইল ছবি

সংগীতশিল্পী, মার্কিন অভিনেতা ও পরিচালক জেমস ড্যারেন মারা গেছেন। লস অ্যাঞ্জেলেসের সিডার-সিনাই হাসপাতালে সোমবার মৃত্যু হয়েছে তার। 

টিন আইডল স্ট্যাটাস থেকে ‘গিজেট’র মতো যুবভিত্তিক সিনেমা এবং ‘স্টার ট্রেক: ডিপ স্পেস নাইন’ ও ‘টিজে’র মতো টেলিভিশন শোয়ে অভিনয়ের মাধ্যমে খ্যাতি লাভ করা জেমস ড্যারেনের মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৮ বছর ।

মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক ম্যাগাজিন ভ্যারাইটির এক প্রতিবেদন থেকে জানা গেছে এ তথ্য। মৃত্যুর সময় স্ত্রী ইভি, ছেলে জিম মোরেট, ক্রিশ্চিয়ান ড্যারেন ও টনি ড্যারেন এবং পাঁচ নাতি রেখে গেছেন। 

প্রতিবেদন অনুযায়ী মার্কিন তারকার ছেলে জিম মোরেট জানিয়েছেন, কার্ডিয়াক ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়েছে তার বাবার।

জেমস ড্যারেনের ছেলে বলেন, তিনি একজন ভালো মানুষ ছিলেন। খুবই প্রতিভাবানও ছিলেন। চিরতরে তরুণ ছিলেন। এছাড়াও বলেছেন, তিনি কৃতজ্ঞ যে তার বাবা ‘গিজেট’ সিনেমায় সার্ফার মুন্ডোগি হিসেবে অনবদ্য ভূমিকা রাখতে সক্ষম হয়েছেন। এছাড়া জীবদ্দশায় ভক্ত-শুভাকাঙ্ক্ষীদের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছেন।

যুক্তরাষ্ট্রের জনবহুল শহর ফিলাডেলফিয়ায় জন্ম জেমস ড্যারেন নিউইয়র্কে খ্যাতিমান অভিনেত্রী ও প্রশিক্ষণার্থী স্টেলা অ্যাডলারের সঙ্গে অভিনয় নিয়ে পড়ালেখা করেন। পরবর্তীতে কলম্বিয়া পিকচার্সে চুক্তিবদ্ধ হন। এতে তার প্রথম কাজ ছিল ‘রাম্বল অন দ্য ডক্স’।

স্যান্ড্রা ডি এবং ক্লিফ রবার্টসন অভিনীত ১৯৫৯ সালের কিশোর মুভি ‘গিজেট’-এ অভিনয়ের আগে ‘অপারেশন ম্যাডবল’ ও ‘গানমেনস ওয়াক’ সিনেমায় স্ক্রিন শেয়ার করেছিলেন এ অভিনেতা। ‘গিজেট’ সিনেমার জনপ্রিয় টাইটেল গানটিও জেমস ড্যারেনের গাওয়া ছিল।

অভিনয়ের বাইরে একজন সফল সংগীতশিল্পী হিসেবে খ্যাতি অর্জনে ‘গিজেট’ সিনেমার গানটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে জেমস ড্যারেনের ক্যারিয়ারে। এরপর ১৯৬১ সালে ‘গুডবাই ক্র্যুয়েল ওয়ার্ল্ড’ গানে কণ্ঠ দিয়ে স্বর্ণালী রেকর্ড করেন। সেই ধারাবাহিকতায় অন্তত ১৪টি অ্যালবাম প্রকাশ করেছিলেন। পাশাপাশি সিনেমাতেও সক্রিয় ছিলেন। ‘দ্য গানস অব নাবারোন’, ‘দ্য জিন কৃপা স্টোরি’, ‘অল দ্য ইয়াং মেন’ ও ‘বিকজ দে আর ইয়াং’ সিনেমায় দেখা গেছে তাকে।

এছাড়া দীর্ঘ ক্যারিয়ারে ‘গিজেট’র পর ‘গিজেট গোজ হাওয়াইয়ান’ ও ‘গিজেট গোজ টু রোম’ সিনেমায় মুন্ডাগি চরিত্রে পুনরায় অভিনয় করেন। এরপর বড়পর্দা থেকে চলে আসলেও টেলিভিশন শোয়েও বাজিমাত করেন। ‘দ্য টাইম টানেল’ সিরিজে অভিনয় করেন এবং ইতালিতে কিছুদিন অবস্থানের পর জেস ফ্রাঙ্কোর ‘ভেনাস ইন ফার্স’ এবং তারপর ‘লাভ, আমেরিকান স্টাইল’সহ একাধিক সিরিজে অতিথি চরিত্রে অভিনয় করেন।