নেইমারের মাঠে ফেরার অপেক্ষা আরও বাড়ছে

নেইমারের মাঠে ফেরার অপেক্ষা আরও বাড়ছে

ছবি: সংগৃহীত

সেপ্টেম্বরের শেষ নাগাদ মাঠে ফেরার কথা ছিল ব্রাজিলিয়ান পোস্টারবয় নেইমার জুনিয়রের। ইউরোপিয় ক্লাবের গণ্ডি (পিএসজি) ছেড়ে সৌদি আরবের আল-হিলালে যুক্ত হলেও, দলটির হয়ে তার বেশি খেলা হয়নি। ব্রাজিলের হয়ে গত বছরের অক্টোবরে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে তিনি চোটে পড়েন, যার পুনর্বাসনেও বেশিরভাগ সময় কাটিয়েছেন আল-হিলালে। তবে নেইমারের জন্য অপেক্ষা আরও বাড়ছে বলে জানিয়েছেন ক্লাবটির কোচ জর্জ জেসুস।

তবে তার এই বিলম্ব ঠিক ইনজুরির কারণে নয় বলেও নিশ্চিত করেছেন তিনি। সৌদি ফুটবল লিগের নিয়ম অনুয়ায়ী– কোনো দলের স্কোয়াডে সর্বোচ্চ আটজন বিদেশি রাখার অনুমতি ছিল আগে থেকে, কিন্তু আল-হিলালে এখন তেমন ফুটবলারের সংখ্যা ৯। ফলে নেইমারকে জায়গা দিতে হলে একজন ‍ফুটবলারকে ছাড়তে হবে। অবশ্য আরও একটি সুযোগ আছে তাদের সামনে। এই সিজনে সৌদি ফুটবল ফেডারেশন নতুন নিয়ম তৈরি করেছে। যেখানে বিদেশি ফুটবলার আটজন থেকে বাড়িয়ে ১০ জন রাখার অনুমতি মিলেছে। কিন্তু রয়েছে শর্ত– দশজনের মধ্যে দুজন হতে হবে এমন, যারা ২০০৩ সালের পর জন্ম নিয়েছেন।

কিন্তু সেটাও সম্ভব নয়, কারণ আল হিলালের স্কোয়াডে থাকা ৯ বিদেশির সবারই বয়স ২১ বছরের বেশি। এই পরিস্থিতিতে আল-হিলাল কোচ জেসুস চান জানুয়ারি নাগাদ নেইমারকে বিদেশি খেলোয়াড় হিসেবে স্কোয়াডে রেজিস্টার করতে। কারণ তার পুরোপুরি সেরে উঠে মাঠে ফিরতে নভেম্বর চলে আসবে বলে ধারণা কোচের, ফলে শীতকালীন বিরতির আগে সর্বসাকুল্যে এই ফরোয়ার্ড ২-৩টি ম্যাচ খেলতে পারবেন। সে কারণেই তার জায়গায় অন্য কাউকে নিলে বিদেশি বাকি আটজনের সবাই স্কোয়াডে থাকতে পারবেন। এরপর নেইমার এলে তখন একজনকে ছেড়ে দেওয়া হবে।

এসিএল ইনজুরির কারণে সৌদি প্রো লিগের ভক্তরা খুব বেশি সময় ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে মাঠে দেখার সুযোগ পায়নি। এরপর ৩২ বছর বয়সী তারকাকেই ছাড়াই কাটলো প্রায় এক বছর। জানুয়ারিতে নেইমারকে মাঠে ফেরানো হলে, তিনি পুরোদমে সার্ভিস দিতে পারবেন বলে আশা আল-হিলাল কোচের। তিনি মাঠের বাইরে থাকাবস্থায় আল-হিলাল সবমিলে ৫০টি ম্যাচ খেলে ফেলেছে। আর পিএসজি ছেড়ে ক্লাবটির জার্সিতে কেবল তিন ম্যাচে মাঠে নামার সুযোগ পেয়েছিলেন নেইমার।

বড় এই তারকার অনুপস্থিতিতেও সৌদি লিগের শিরোপা ‍ধরে রাখতে অসুবিধা হয়নি আল-হিলালের। যেখানে ক্রিশ্চিয়ানো রোনালদোর আল-নাসরকে ১৪ পয়েন্টে পেছনে ফেলে জেসুসের শিষ্যদের হাতেই উঠে লিগ টাইটেল। নতুন মৌসুমেও এখন পর্যন্ত আল-হিলাল ছয় ম্যাচে ৬ পয়েন্ট পেয়েছে।

এদিকে, বিশ্বকাপ বাছাইপর্বের খেলায়ও নেইমারকে বেশ প্রয়োজন ব্রাজিলের। পুরোনো ছন্দ খুঁজে ফেরা দলটি ৬ ম্যাচে ২ জয়ের পাশে তিন হার ও এক ড্র নিয়ে ছয়ে অবস্থান করছিল। আজ (শনিবার) নতুন ‍উইন্ডোর প্রথম ম্যাচে নেমে তারা সেই অবস্থানের উন্নতি করেছে। রদ্রিগোর একমাত্র গোলে ইকুয়েডরকে ১-০ গোলে হারিয়ে সেলেসাওরা লাতিন অঞ্চলের বাছাইয়ে উঠেছে চতুর্থ স্থানে।