আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কোর্সে রাগবির মাহফিজুল

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কোর্সে রাগবির মাহফিজুল

ছবি: সংগৃহীত

রাগবি অনেক দেশেই অত্যন্ত জনপ্রিয় খেলা। বাংলাদেশে এই খেলার প্রচলন থাকলেও নানা সমস্যায় জর্জরিত। শত প্রতিবন্ধকতা পেরিয়ে মাহফিজুল ইসলাম নিজেকে বিশেষ উচ্চতায় নিয়েছেন। বাংলাদেশ রাগবির প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে ৩ বছর কাজ করার পর ২০২২ সাল থেকে এশিয়া রাগবির উন্নয়ন পরামর্শক হিসেবে নিযুক্ত আছেন। এখন তিনি আইওসি কোচিং কোর্সে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির অর্থায়নে প্রতি বছর সলিডারিটি খাতে কোচিং কোর্স হয়। বাংলাদেশ অলিম্পিক এসোসিশেয়নের সলিডারিটি কমিটি এই বছর রাগবির মাহফিজুল ইসলামকে বেছে নিয়েছে। তিনি ১৫তম আন্তর্জাতিক কোচিং ইনরিচমেন্ট কর্মসূচীর দ্বিতীয় ও ‍তৃতীয় মডিউলের জন্য শনিবার যুক্তরাষ্ট্র যাবেন। 

এই কোর্সের শেষ মডিউল হবে সুইজারল্যান্ডে আগামী বছর। তিনি প্রথম বাংলাদেশি লেভেল টু রাগবি কোচ ও প্রথম বাংলাদেশি ওয়ার্ল্ড রাগবি এডুকেটর। 

রাগবি ফেডারেশনের নিজস্ব ভেন্যু নেই। ফেডারেশনের কার্যালয়ও খুব ছোট। এর মধ্যেই প্রায় প্রতি মাসেই নানা খেলাধূলা আয়োজন করে। শুধু প্রতিযোগিতামূলক খেলা নয় সামাজিক দায়বদ্ধতার জন্যও অনেক খেলা করে থাকে রাগবি। করোনকালীন সময় বেশ তৎপর থাকায় একটি ব্যাংক থেকে স্বীকৃতিও পেয়েছে।