ধোনির ২০ বছরের পুরোনো রেকর্ডে ভাগ বসালেন জুরেল

ধোনির ২০ বছরের পুরোনো রেকর্ডে ভাগ বসালেন জুরেল

ছবি: সংগৃহীত

ভারতীয় ক্রিকেট তো বটেই, আন্তর্জাতিক ক্রিকেটের সর্বকালের সেরা উইকেটরক্ষকদের একজন মহেন্দ্র সিং ধনি। ক্রিকেট ক্যারিয়ারে ব্যাট হাতে যেমন রেকর্ড আর মাইলফলক গড়েছেন তিনি, উইকেটরক্ষকের গ্লাভস হাতেও গড়েছেন বহু রেকর্ড।

গ্লাভস হাতে গড়া ধোনির অনবদ্য এক রেকর্ডে এবার ভাগ বসালেন ধ্রুব জুরেল। দিলীপ ট্রফিতে এক ইনিংসে সাতটি ক্যাচ নিয়েছেন তিনি। জুরেলের আগে ২০ বছর ধরে এই রেকর্ডের একক অংশীদার ছিলেন ভারতের সাবেক অধিনায়ক।

২০০৪-০৫ মৌসুমে পূর্বাঞ্চলের হয়ে দিলীপ ট্রফিতে এক ইনিংসে সাতটি ক্যাচ নিয়েছিলেন ধোনি। এত দিন সেটিই ছিল এক ইনিংসে কোনও উইকেটরক্ষকের সর্বাধিক ক্যাচের রেকর্ড। ধোনি ভেঙেছিলেন সুনীল বেঞ্জামিনের রেকর্ড। ১৯৭৩ সালে মধ্যাঞ্চলের হয়ে এক ইনিংসে ৬টি ক্যাচ ধরেছিলেন তিনি।

২০ বছর পরে ধোনির রেকর্ডে ভাগ বসালেন জুরেল। দিলীপ ট্রফিতে ভারত 'এ' দলের হয়ে ভারত 'বি' দলের বিপক্ষে এই কীর্তি গড়েছেন জুরেল। দ্বিতীয় ইনিংসে ভারত 'বি' দলের যশস্বী জয়সাওয়াল, অভিমন্যু ঈশ্বরণ, মুশের খান, সরফরাজ় খান, নীতীশ রেড্ডি, সাই কিশোর ও নবদীপ সাইনির ক্যাচ নিয়েছেন তিনি।

আইপিএলের সর্বশেষ মৌসুমেও নজর কেড়েছেন জুরেল। যে কারণে চলতি বছরই ভারতের হয়ে টি-টোয়েন্টি ও টেস্ট দলে অভিষেক হয়েছে তার। ব্যাটিংয়ের পাশাপাশি উইকেটের পেছনেও দুর্দান্ত তিনি। যার সর্বশেষ প্রমাণ রেখেছেন চলমান দিলীপ ট্রফিতে।

চলতি মাসেই বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ় খেলবে ভারত। দিলীপের এমন পারফরম্যান্স দিয়ে ঘরের মাঠের এই সিরিজের দলে জায়গার দাবি জানিয়ে রাখলেন তিনি। ঋষভ পান্তের সঙ্গে উইকেটরক্ষক হিসাবে ভারতের স্কোয়াডে দেখা যেতে পারে জুরেলকে।