ফের অস্থিরতা, আশুলিয়ায় বন্ধ ৭৯ কারখানা

ফের অস্থিরতা, আশুলিয়ায় বন্ধ ৭৯ কারখানা

ফাইল ছবি

ঢাকার সাভারের আশুলিয়ায় ফের অস্থিরতার মুখে অন্তত ৭৯টি পোশাক কারখানা বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। তবে অন্যান্য কারখানায় উৎপাদন চলছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে নিরাপত্তা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েনের পাশাপাশি বাড়ানো হয়েছে নজরদারি।
সোমবার বেলা ১১টার দিকে এসব তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছেন শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম।

জানা গেছে, প্রায় ১০ দিন ধরে শ্রমিকদের বিভিন্ন দাবির মুখে আশুলিয়ার পোশাক খাতে অস্থিরতা বিরাজ করছে। বিজিএমইএ’র সিদ্ধান্ত অনুযায়ী রবিবার সব পোশাক কারখানায় মালিক পক্ষ উপস্থিত থেকে কারখানা খোলা হলেও দুপুরের পরে বেড়ে যায় অস্থিরতা। এসব কারখানার মধ্যে প্রায় ৩০টির শ্রমিকদের দাবি নিয়ে মালিক পক্ষের সঙ্গে আলোচনা হয়। আলোচনায় কোনও সিদ্ধান্তে পৌঁছাতে না পেরে সেগুলো ছুটি ঘোষণা করলে অস্থিরতা ছড়িয়ে পড়ে শিল্পাঞ্চলে। এরই ধারাবাহিকতায় রবিবার সকালে ৭৯টি কারখানা ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

পোশাক শ্রমিকরা জানান, রবিবার সকালে শিল্পাঞ্চল আশুলিয়ার পরিস্থিতি অনেকটাই স্বভাবিক ছিল। দুপুর থেকে বেশ কিছু কারখানায় বিভিন্ন দাবি নিয়ে মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে শ্রমিকরা। একটি কারখানার শ্রমিকদের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। সোমবার সকালে শ্রমিকরা কারখানায় গেলে বেশির ভাগ কারখানায় বন্ধের নোটিশ দেখে বাসায় ফিরে যান শ্রমিকরা।

শিল্প পুলিশ জানায়, শ্রমিকদের বিভিন্ন দাবির মুখে মালিকপক্ষ আলোচনা করলেও কোনও ধরনের সিদ্ধান্তে যেতে পারেনি কেউ। ফলে রবিবারই বেশকিছু কারখানা বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। এরই ধারাবাহিকতায় সোমবার প্রায় ৭৯ কারখানা ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে রয়েছে, কোনও সড়কে পোশাক শ্রমিকরা অবরোধ না করে বাসায় ফিরে গেছেন।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, সোমবার প্রায় ৭৯ পোশাক কারখানা ছুটি ঘোষণা করেছে। তবে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ, সেনাবাহিনী, বিজিবি ও র‍্যাব সদস্য মোতায়েন রয়েছে।