স্মার্টফোনে ব্যাক কভার লাগানো ভালো নাকি খারাপ?

স্মার্টফোনে ব্যাক কভার লাগানো ভালো নাকি খারাপ?

ছবি: সংগৃহীত

নতুন ফোন কিনেই বেশিরভাগ মানুষ যে কাজটি করেন সেটি হলো ব্যাক কভার লাগান। এই কভার ফোনটিকে ধুলা, ময়লার হাত থেকেও রক্ষা করে।ফোনের নিরাপত্তার জন্যই এটা প্রয়োজনীয়। কিন্তু অনেকেই জানেন না, ব্যাক কভারের কিছু অসুবিধাও আছে।

স্মার্টফোনের ব্যাক কভার যতটা ভালো, ততটাই ক্ষতিকর। এটা লাগানোর কারণ যাতে স্ক্র্যাচ না পড়ে। কিন্তু এটি ফোনকে বিপদের মুখেও ফেলে দেয়। জানুন ফোনে ব্যাক কভার লাগালে কী কী ক্ষতি হয়।

ফোন গরম হয়ে যায়
ধাতব বা প্লাস্টিকের ব্যাক কভার লাগালে ফোন গরম হয়ে যায়। এর প্রভাব পড়ে ব্যাটারিতে। চার্জ উঠতে সময় লাগে। তাছাড়া বারবার গরম হয়ে গেলে ফোন খারাপ হওয়ার সম্ভাবনা থেকে যায়। কমে যায় আয়ুও।

ডিজাইন এবং ফিনিশ
প্রত্যেক মডেলের নিজস্ব ডিজাইন রয়েছে। সেটাই ফোনকে অন্যের থেকে আলাদা করে তোলে। ব্যাক কভার লাগালে ডিজাইন চাপা পড়ে যায়। এতে ফোনের লুক নষ্ট হতে পারে।

ওজন বৃদ্ধি
কিছু কিছু ব্যাক কভার মোটা এবং বেশ ভারি হয়। ফলে ফোনের ওজনও এক ধাক্কায় বেড়ে যায় অনেকটা। ফোন ব্যবহার করাও কঠিন হয়ে দাঁড়ায়।

ক্যামেরার গুণমান 
অনেক সময় ব্যাক কভারের কারণে ক্যামেরার লেন্স ঢাকা পড়ে যায়। এর ফলে ফটো বা ভিডিওর গুণমানে প্রভাব পড়ে।

সিগন্যালের সমস্যা
ধাতব ব্যাক কভারের কারণে নেটওয়ার্কের সমস্যা খুব সাধারণ ব্যাপার। যেখানে সিগন্যাল এমনিতেই কম, সেখানে সমস্যা আরও বেড়ে যায়।

সব ব্যাক কভারই কি খারাপ? 
এখন প্রশ্ন উঠতে পারে, সব ব্যাক কভারই কী খারাপ? না, তা নয়। বাজারে হালকা এবং পাতলা ব্যাক কভারও পাওয়া যায়। এগুলো ফোনে লাগালে কোনও ক্ষতি হয় না। বরং ফোনকে সুরক্ষা যোগায়। মাথায় রাখতে হবে, ভালো মানের ব্যাক কভার ফোনে কোনও খারাপ প্রভাব ফেলে না। দেখতেও সুন্দর লাগে।

ব্যাক কভার লাগানো কি উচিত
যদি কেউ ফোনকে ধুলো, ময়লা এবং স্ক্র্যাচ থেকে রক্ষা করতে চায়, তা হলে হালকা ও পাতলা ব্যাক কভার বেছে নিতে পারেন। এতে কোনও ক্ষতি হবে না। তবে যদি কেউ ফোনের ডিজাইনকে অক্ষত রাখতে চান, তা হলে ব্যাক কভার ছাড়াই ফোন ব্যবহার করা উচিত।