রাশিয়ার সঙ্গে যৌথ নৌ-বিমান মহড়ার ঘোষণা চীনের

রাশিয়ার সঙ্গে যৌথ নৌ-বিমান মহড়ার ঘোষণা চীনের

ফাইল ছবি।

চীনের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে, তারা রাশিয়ার সঙ্গে যৌথভাবে নৌ ও বিমান মহড়া চালাবে। চলতি মাস থেকেই এ মহড়া শুরু হতে যাচ্ছে।

নর্দার্ন ইউনাইটেড-২০২৪ নামে সামরিক মহড়াটি জাপান সাগর এবং উত্তরে ওখটস্ক সাগর পর্যন্ত চলবে। কবে থেকে এই মহড়া শুরু হবে সেই তথ্যসহ বিস্তারিত জানায়নি চীনা কর্তৃপক্ষ।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, শনিবার থেকে রবিবার পর্যন্ত উত্তর-পূর্ব দিকে সুশিমা প্রণালী হয়ে জাপান সাগরের দিকে তারা চীনা নৌবাহিনীর পাঁচটি জাহাজকে যেতে দেখেছে।

 ছবি প্রকাশ করে সোমবার এক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, জাপানের সেলফ-ডিফেন্স ফোর্সেস একটি জাহাজ ও টহল বিমানের মাধ্যমে গোয়েন্দা তৎপরতা পরিচালনা করেছে।

সুশিমা প্রণালীর অবস্থান দক্ষিণ কোরিয়া ও জাপানের মধ্যে। এটি দক্ষিণ চীন সাগর ও জাপান সাগরকে সংযুক্ত করেছে।

এটি কোরিয়ানদের কাছে পূর্ব সাগর নামে পরিচিত এবং এর অবস্থান জাপানের আঞ্চলিক জলসীমার মধ্যে নয়।

মহড়ার ঘোষণা দিয়ে চীন বলেছে, দুই দেশের মধ্যে কৌশলগত সহযোগিতা এবং যৌথভাবে নিরাপত্তা ঝুঁকি মোকাবিলার সক্ষমতা বাড়াতে এ মহড়ার আয়োজন করছে।

চীনা মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, দুই দেশের নৌবাহিনী প্রশান্ত মহাসাগরে একসঙ্গে মহড়া চালাবে। এটি তাদের পঞ্চম মহড়া হতে চলেছে।তারা রাশিয়ার গ্রেট ওশান-২৪ শীর্ষক মহড়াতেও অংশ নেবে। এর বেশি কিছু জানানো হয়নি।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে আক্রমণ চালানোর পর থেকে চীন মস্কোর সঙ্গে সম্পর্ক গভীর করেছে। দেশটি এ আক্রমণের নিন্দা না জানালেও যুদ্ধ শেষ করার আহ্বান জানাচ্ছে।