অ্যানড্রয়েড ফোনের এই ফিচার এবার এলো গুগল ক্রোমে

অ্যানড্রয়েড ফোনের এই ফিচার এবার এলো গুগল ক্রোমে

ছবি: সংগৃহীত

এক নিমেষে বদলে যাবে সার্চের অভিজ্ঞতা, অ্যান্ড্রয়েডের একটি জনপ্রিয় ফিচার এবার গুগল ক্রোমে হাজির হলো। জানুন এই ফিচার সম্পর্কে।

অ্যানড্রয়েড ইউজারদের জন্য সার্কেল টু সার্চ (Circle to search) বা আনুষ্ঠানিকভাবে ড্রাগ টু সার্চ (drag to search০ নামে ফিচার শিগগিরই ডেস্কটপে ক্রোমে আসছে। ইতিমধ্যে বেটা টেস্টাররা ফিচারটি ব্যবহার করতে শুরু করেছে। ক্রোমবুক ব্যবহারকারীরা উল্লেখযোগ্য গুগল লেন্স আইকনের পাশে নতুন বৈশিষ্ট্যটি দেখতে সক্ষম হবেন। এক নজরে দেখে নেওয়া যাক এর সমস্ত খুঁটিনাটি।

নতুন আপডেট যা বিগত কয়েক মাস ধরে কাজ করছে, তা এখন ক্রোম ওএস ১২৭ বিটা এবং ক্রোম বিটাতে কাজ করছে। তাছাড়া, এটি এখন বিটার হোয়াটস নিউ ইন ক্রোম (What’s new in chrome) পেজে প্রদর্শিত হয়, এটি নির্দেশ করে যে এটি অল্প সময়ের মধ্যে প্রতিটি ক্রোম ব্যবহারকারীর কাছে অ্যাক্সেসযোগ্য হবে।

ক্রোমে গুগল লেন্সের পাশে সার্চের জন্য কিছু টেনে আনলে ব্যবহারকারীরা তাঁদের স্ক্রিনে যা-ই দেখুন না কেন, তা বাধা না দিয়েই কাজ করে। ব্যবহারকারীরা একটি ভিডিও দেখার সময়, লাইভ-স্ট্রিমিং করার সময় বা একটি ওয়েবসাইট ব্রাউজ করার সময় সহজেই একটি ছবি এভাবে সার্চ করতে পারেন। ব্যবহারকারীরা তাঁদের ট্যাবে তাঁদের প্রশ্নের উত্তর পেতেও এভাবে সক্ষম হবেন এবং দরকারে ফলাফলে পাওয়া তথ্য ব্যবহার করেও সার্চ করতে সক্ষম হবেন।

নতুন ফিচার কীভাবে ব্যবহার করা যাবে?

ব্যবহারকারীরা বুকমার্ক স্টারের পাশে থাকা অ্যাড্রেস বারে পাওয়া সর্বশেষ গুগল লেন্স আইকনে ক্লিক করে ক্রোমবুকস এই সার্চ বিকল্পটি টেনে আনা শুরু করতে পারেন। উইন্ডোজ এবং ম্যাক ব্যবহারকারীরা অ্যাড্রেস বারে গুগল লেন্স বিকল্পটি পান না, সেখানে একটি ওভারফ্লো মেনু পাওয়া যেতে পারে।

সর্বশেষ সার্চ উইথ গুগল লেন্স বাটন ব্যবহার করা যায়, যা ব্যবহারের জন্য পাশের প্যানেল শর্টকাটগুলো পাশে টেনে এনে স্থায়ীভাবে পিন করা যেতে পারে৷ নতুন আইকনে ক্লিক করার পরে, ব্যবহারকারীরা গুগল লেন্সের সাহায্যে সার্চ করার জন্য যে কোনও কিছু বেছে নেওয়ার জন্য গুগল দ্বারা নির্দেশিত একটি প্রম্পট পাবেন। এটা হবে অ্যানড্রয়েড মতো একই রকম আকর্ষণীয় এবং ঝকঝকে।

ব্যবহারকারীরা লেন্স আইকনের পাশে  ড্রাগ টু সার্চ ট্যাবে গেলে, কার্সারটি ক্রসহেয়ারের আকার ধারণ করবে। ব্যবহারকারীরা ডবল-ক্লিক করতে পারেন বক্সটি পরিবর্তন করার ক্ষমতা নির্বাচন করার জন্য। ব্যবহারকারীরা গুগল লেন্স সাইড প্যানেলে প্রদর্শিত ফলাফল দেখতে পাবেন।

এটি করার পদক্ষেপগুলো এখানে রইল-

১. ক্রোম মেনু ট্যাবে ক্লিক করতে হবে।

২. গুগল লেন্স বিকল্পের সঙ্গে সার্চ অপশনে ক্লিক করতে হবে।

৩. যেকোনো স্থানে ক্লিক করে এবং টেনে এনে পৃষ্ঠার যে কোনও উপাদান সিলেক্ট করতে হবে।

৪. উত্তরগুলো রিফ্রেশ করতে পাশের প্যানেলে উপলব্ধ সার্চ বাক্সে টাইপ করতে হবে।

৫. দ্রুত অ্যাক্সেসযোগ্যতার জন্য আইকনটিকে টুলবারে সরানোর জন্য সাইডবারে পিন বিকল্পটি বেছে নিতে হবে।