ট্যাক্স অফিসারের চেহারা না দেখলে স্বাচ্ছন্দ্যবোধ করেন করদাতা: অর্থ উপদেষ্টা

ট্যাক্স অফিসারের চেহারা না দেখলে স্বাচ্ছন্দ্যবোধ করেন করদাতা: অর্থ উপদেষ্টা

অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ

ট্যাক্স অফিসারের চেহারা না দেখলে করদাতা একটু স্বাচ্ছন্দ্যবোধ করেন বলে মনে করেন অন্তর্বর্তীকালীন সরকারের অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। এজন্য কর আদায় করতে অনলাইনকে গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় রাজস্ব ভবনে আয়োজিত অনলাইন আয়কর প্রদান শীর্ষক মিট দ্যা প্রেস অনুষ্ঠানে এ কথা বলেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা।

ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, সরকারের কাজ করতে আয়করের প্রয়োজন হয়। রাজস্ব বোর্ডকে কর আদায়ের একটা লক্ষ্যমাত্রা আদায় করতে হয়। উন্নয়ন কর্মকাণ্ডে প্রশাসনসহ সবাই অংশগ্রহণ করবে। কিন্তু মুখের কথায় তো অংশগ্রহণ হয় না। কর না দিলে সেবা পাওয়া দুরূহ ব্যাপার। কর আদায় করতে অনলাইনকে গুরুত্ব দিচ্ছি; কেননা করদাতা যদি ট্যাক্স অফিসারের চেহারা না দেখে তাহলে একটু স্বাচ্ছন্দ্যবোধ করে। আর চেহারা দেখা মানেই জানেন তো অনেক কিছুই।

সঞ্চয়পত্র ও ঋণ নিয়ে দেশ চালানো কঠিন জানিয়ে তিনি বলেন, করদাতা যে কর দেয় সেটা যেন সরকারের কোষাগারে পৌঁছায়। কোনও লিকেজ যেন না থাকে। সবার কাছ থেকে কর আদায় করবো। এজন্য অনলাইন করা।

উপদেষ্টা আরও বলেন, কর দেওয়ার সক্ষমতা অনেকের আছে। সবাই কর জালের আওতায় আসে না। টিআইএন অনেকের আছে, আয়কর রিটার্ন দেয় না। কর দিলে করের টাকা বিফলে যাবে না।

এর আগে, করদাতাদের জন্য উন্মুক্ত করা হয় অনলাইন রিটার্ন দাখিল সিস্টেম। একইসঙ্গে ই-রিটার্ন সংক্রান্ত যে কোনও সমস্যায় করদাতাদের সহায়তায় জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) স্থাপন করা হয় কল সেন্টার। আগামী ১২ সেপ্টেম্বর থেকে কল সেন্টারের ০৯৬৪৩৭১৭১৭১ নম্বরে ফোন করে করদাতারা ই-রিটার্ন সংক্রান্ত যে কোনও সেবা নিতে পারবেন।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) এনবিআরের প্রধান কার্যালয়ে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ অনলাইন আয়কর রিটার্ন বিষয়ক সভায় এ সিস্টেম উন্মুক্ত করেন। এ সময় এনবিআর চেয়ারম্যান আবদুর রহমান খানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা শেষে এনবিআর জানায়, করদাতাদের স্বাচ্ছন্দ্য ও দ্রুততম সেবা নিশ্চিত করার জন্য জাতীয় রাজস্ব বোর্ড নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ব্যক্তিশ্রেণির করদাতাদের ২০২৪-২৫ কর বছরের অনলাইন রিটার্ন দাখিলের জন্য অনলাইন রিটার্ন দাখিল সিস্টেম আপডেট করা হয়েছে। করদাতারা চাইলে ঘরে বসেই www.etaxnbr.gov.bd ওয়েবসাইটে নিজের তথ্য উপস্থাপনের মাধ্যমে সহজেই রেজিস্ট্রেশন সম্পন্ন করে ২০২৪-২৫ কর বছরের ই-রিটার্ন দাখিল করতে পারবেন।

এছাড়া www.etaxnbr.gov.bd-এর e-TaxService অপশন থেকে ই-রিটার্ন সংক্রান্ত যে কোনও সমস্যা লিখিতভাবে জানাতে পারবেন এবং সমাধান পাবেন করদাতারা।

এনবিআর সূত্র জানায়, ই-রিটার্ন সিস্টেম ব্যবহার করে ব্যক্তিশ্রেণির করদাতারা নিজের রিটার্ন তৈরি, অনলাইনে রিটার্ন দাখিল অথবা অফলাইনে রিটার্ন দাখিলের জন্য প্রিন্ট গ্রহণ, অনলাইন ব্যাংকিং, ক্রেডিট কার্ড/ডেবিট কার্ড বা মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের (নগদ, বিকাশ, রকেট ইত্যাদি) মাধ্যমে কর পরিশোধ, রিটার্ন দাখিলের তাৎক্ষণিক প্রমাণ প্রাপ্তি, আয়কর পরিশোধ সনদ ও টিআইএন সনদ প্রাপ্তি, পূর্ববর্তী কর বছরের দাখিলকৃত ই-রিটার্নের কপি ও রিটার্ন দাখিলের প্রমাণ ডাউনলোডের সুবিধা পাবেন।

এই সিস্টেমে রেজিস্ট্রেশন করতে প্রয়োজন হবে টিআইএন ও করদাতার নিজ নামে বায়োমেট্রিক ভেরিফায়েড মোবাইল নম্বর।