বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক সংস্কার করছেন যুবকরা

বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক সংস্কার করছেন যুবকরা

ছবি:সংগৃহীত

সম্প্রতি স্মরণকালের ভয়াবহ বন্যায় কুমিল্লার বিভিন্ন গ্রামীণ সড়ক ক্ষতিগ্রস্ত হয়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। যানবাহন চলাচলের ক্ষেত্রেও ঝুঁকিপূর্ণ পরিস্থিতি তৈরি হয়েছে। ভাঙনের কবলে অনেক সড়কে বিচ্ছিন্ন হয়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। এ অবস্থায় স্বেচ্ছাশ্রমে বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক সংস্কার করেছেন একদল তরুণ-যুবক। তাদের অর্থ দিয়ে সহযোগিতা করছেন প্রবাসীরা।

বুধবার (১১ সেপ্টেম্বর) সরেজমিনে কুমিল্লার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় এমন চিত্র।

এর আগে মাত্র একদিনের ব্যবধানে গোমতী, ঘুংঘুর ও সালদা নদীর বেড়িবাঁধ ভেঙে প্লাবিত হয় কুমিল্লার বেশ কয়েকটি উপজেলা। তীব্র পানির স্রোতে প্রায় ১ হাজার ১০০ কিলোমিটার পাকা সড়কের ক্ষতি হয়েছে বলে এলজিইডি ও জনপথ বিভাগ জানিয়েছে। এর বাইরে গ্রামীণ জনপদের কাঁচা সড়ক ও রাস্তাও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে বিচ্ছিন্ন হয়ে পড়েছে অনেক এলাকার যোগাযোগব্যবস্থা।

স্থানীয়রা জানান, স্বেচ্ছাশ্রমে ক্ষতিগ্রস্ত হওয়া এসব সড়ক সংস্কারের কাজে এগিয়ে এসেছেন ব্রাহ্মণপাড়া উপজেলার গোপালনগর জাগ্রত সেবা সংঘের একদল তরুণ ও যুবসমাজ। তারা গত এক সপ্তাহ ধরে স্বেচ্ছাশ্রমে সড়কে ইট-বালি, বাঁশের বেড়ি, বস্তা দিয়ে সংস্কার কাজ করে যাচ্ছেন। ফলে ওই সড়কে নতুন করে যানবাহন চলাচল শুরু হয়েছে, এতে খুশি সড়কে চলাচলরত লোকজন।

গ্রামের প্রবাসী, চাকুরীজীবি, ব্যবসায়িদের আর্থিক সহযোগিতায় বন্যার শুরু থেকে জাগ্রত সেবা সংঘের স্বেচ্ছাসেবীরা ত্রাণ কার্যক্রমে পরিচালনা করেন। আগামী দিনগুলোতে সড়ক সংস্কার ও পুর্নবাসনে কাজ করে যাবেন বলে জানান সংগঠনের সদস্যরা।

আলম ভূঁইয়া নামে জাগ্রত সেবা সংঘের এক সদস্য বলেন, ‘যুব সমাজের এই মহতি উদ্যোগকে স্বাগত জানিয়ে তাদের সহযোগিতায় পাশে থাকবেন বলে জানিয়েছেন এলাকার বিত্তবানরা।’

এ দিকে দেশের প্রতিটি সমস্যা চিহ্নিত করে এভাবে যুব সমাজকে এগিয়ে এসে হাল ধরলে, সুন্দর একটি বাংলাদেশ তৈরি হবে এমটাই প্রত্যাশা করেন সকলে।