ভিয়েতনামে সুপার টাইফুনের আঘাত, নিহত বেড়ে ১২৭

ভিয়েতনামে সুপার টাইফুনের আঘাত, নিহত বেড়ে ১২৭

ছবিঃ সংগৃহীত।

ভিয়েতনামে সুপার টাইফুন ইয়াগির আঘাতে নিহত বেড়ে ১২৭ জনে দাঁড়িয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও কয়েকশ মানুষ। দেশটির উত্তরাঞ্চলে শক্তিশালী এই ঘূর্ণিঝড় আঘাত হানে। বলা হচ্ছে, চলতি বছর আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় এটি।

ভিয়েতনামের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ সবশেষ আপডেটে মঙ্গলবার জানিয়েছে, টাইফুনের কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে অন্তত ১২৭ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় নিখোঁজ ৫৪ জন। তাছাড়া এখনো ঘরবাড়িছাড়া হাজার হাজার মানুষ।

গত শনিবার ভিয়েতনামে আঘাত হানে সুপার টাইফুন ইয়াগি। এরপর বিভিন্ন স্থানে বন্যা ও ভূমিধসের বিষয়ে সতর্ক করে স্থানীয় কর্তৃপক্ষ।

স্থানীয় সময় রোববার হোয়া বিনহ প্রদেশে একটি বাড়ির ওপর পাহাড় ধসে পড়ার ঘটনায় একই পরিবারের চার সদস্য নিহত হন। স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে ভিএনইএক্সপ্রেস জানায়, ইয়াগির প্রভাবে কয়েক ঘণ্টা টানা বৃষ্টিপাতের পর মধ্যরাতের দিকে ভূমিধসের ঘটনা ঘটে।

এর আগে চীনের হাইনানে ভারী বৃষ্টি ও দমকা হাওয়া নিয়ে আঘাত হানে টাইফুন ইয়াগি। সেখানেও হতাহতের ঘটনা ঘটে।

ইয়াগির প্রভাবে ঘন্টায় ২৩০ কিলোমিটারের (১৪৩ মাইল) বেশি বেগে ঝোড়ো বাতাস বয়ে গেছে। এছাড়া বিভিন্ন স্থানে গাছ উপড়ে যায়।

ভিয়েতনামের উপকূলীয় শহরগুলো থেকে প্রায় ৫০ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়। লোকজনকে এই সময়ে বাড়িতেই অবস্থান করার জন্য সতর্ক করা হয়েছে। হ্যানয়সহ উত্তরাঞ্চলের ১২টি প্রদেশে সব স্কুল সাময়িক সময়ের জন্য বন্ধ রাখা হয়েছে।