নতুন আইফোন ১৬ কেন অন্যসব মডেলের ফোন থেকে আলাদা?

নতুন আইফোন ১৬ কেন অন্যসব মডেলের ফোন থেকে আলাদা?

ছবি: সংগৃহীত

সেপ্টেম্বরের শুরুতেই বাজারে এসেছে আইফোন ১৬। এই সিরিজে চারটি ফোন এনেছে অ্যাপল। এসব ফোনে রয়েছে এমন সব ফিচার রয়েছে যা অন্যসব ফোন থেকে এগুলোকে আলাদা করেছে। এর মধ্যে রয়েছে অ্যাপল ইন্টেলিজেন্স সাপোর্টের জন্য অতিরিক্ত র‍্যাম সহ শক্তিশালী চিপসেট, অডিও রেকর্ড করার জন্য ক্যামেরা মডিউল এবং আরও অনেক কিছু।

আইফোন ১৬  সিরিজে রয়েছে চারটি মডেল। এগুলো হলো-আইফোন ১৬, আইফোন ১৬ প্লাস, আইফোন ১৬ প্রো এবং আইফোন প্রো ম্যাক্স। নন-প্রো মডেলগুলোতে একাধিক নতুন ফিচার চালু করেছে টেক জায়ান্ট সংস্থাটি।

এর মধ্যে রয়েছে অ্যাপল ইন্টেলিজেন্স সাপোর্টের জন্য অতিরিক্ত র‍্যাম সহ শক্তিশালী চিপসেট, অডিও রেকর্ড করার জন্য ক্যামেরা মডিউল এবং আরও অনেক কিছু।

অ্যাপল ইন্টেলিজেন্স
লঞ্চ ইভেন্টে কোম্পানি ঘোষণা করেছে যে আইফোন ১৬ এবং আইফোন ১৬ প্লাস মডেলে অ্যাপল ইন্টেলিজেন্স ফিচার থাকছে। এর জন্য অ্যাপল সিলিকন এ১৮ চিপ ব্যবহার করেছে। আপগ্রেড করা ৮জিবি র‍্যাম এবং অ্যাপলের তৈরি জেনারেটিভ এআই মডেল দৈনন্দিন কাজগুলোকে আরও সহজ করে দেবে।

এ১৮ চিপ ও ৮ জিবি র‍্যাম
আইফোন ১৬ এবং আইফোন ১৬ প্লাস মডেলে রয়েছে এ১৮ চিপ এবং ৮ জিবি র‍্যাম। চিপের আপগ্রেড করা ১৬ কোর নিউরাল ইঞ্জিন বড় জেনারেটিভ মডেলের জন্য অপ্টিমাইজ করা হয়েছে। এমএল মডেলগুলো এ১৬ বায়োনিক চিপের চেয়ে টু এক্স দ্রুত গতিতে চলে। অ্যাপল ইন্টেলিজেন্স সাপোর্ট করতে এবং উন্নত কর্মক্ষমতা দিতে উভয় ফোনেই ৮ জিবি র‍্যাম দেওয়া হয়েছে।

নতুন ক্যামেরা ডিজাইন
আইফোন ১৬ এবং আইফোন ১৬ প্লাস মডেলের পেছনে লম্বালম্বিভাবে ক্যামেরা সেটআপ করা হয়েছে। যাতে ইউজাররা এয়ারপড, অ্যাপল ভিশন প্রো বা আশপাশের সাউন্ড সিস্টেমের সঙ্গে ভিডিও করতে পারেন।

৪৮ মেগাপিক্সেলের ফিউশন ক্যামেরা, ম্যাক্রো ফটোগ্রাফি
আইফোন ১৬ এবং আইফোন ১৬ প্লাস মডেলে টু এক্স অপটিক্যাল কোয়ালিটির টেলিফটো অপশনসহ ৪৮ মেগাপিক্সেলের ফিউশন ক্যামেরা দেওয়া হয়েছে। নতুন ১২ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড ক্যামেরায় অনায়াসে করা যাবে ম্যাক্রো ফটোগ্রাফি। আলো কাজে লাগানো যাবে আরও ভালভাবে।

নতুন ক্যামেরা কন্ট্রোল বাটন
আইফোন ১৬ সিরিজে রয়েছে নয়া ফিচার, ক্যামেরা কন্ট্রোল বাটন। এতে ক্যামেরা অ্যাক্সেস সহজ তো হবেই, ফটো এবং ভিডিওতে জুম ও এক্সপোজারের মতো সেটিংস নিয়ন্ত্রণ করা যাবে খুব সহজে।

অ্যাকশন বাটন
আইফোন ১৬ এবং আইফোন ১৬ প্লাস মডেলে দেওয়া হয়েছে অ্যাকশন বাটন। এই বাটন একবার প্রেস করেই একাধিক ফাংশন অ্যাক্সেস করতে পারবেন ইউজার। ক্যামেরা, ফ্ল্যাশলাইট থেকে শুরু করে ভয়েস মোমো, ফোকাস, অনুবাদ ইত্যাদি কাজ করা যাবে।

ওয়্যারলেস চার্জিং
আইফোন ১৬ এবং আইফোন ১৬ প্লাস মডেলে ম্যাগসেফ চার্জারসহ ২৫ ওয়াট পর্যন্ত দ্রুত ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে। 

নতুন রঙ
পাঁচটি রঙে আইফোন ১৬ এবং আইফোন ১৬ প্লাস মডেল কিনতে পারবেন গ্রাহক। এগুলো হল- কালো, সাদা, গোলাপি, টিল এবং আল্ট্রামেরিন।