ছুটির দিনেও আশুলিয়ায় ১৪০০ কারখানায় চলছে কাজ

ছুটির দিনেও আশুলিয়ায় ১৪০০ কারখানায় চলছে কাজ

ফাইল ছবি

শ্রমিক অসন্তোষে উৎপাদন ব্যাহত হওয়ায় সাভারের আশুলিয়ায় আজ ছুটির দিনেও এক হাজার ৪০০টি পোশাক কারখানায় কাজ চলছে।সোমবার (১৬ সেপ্টেম্বর) সকালে শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, টানা কয়েক দিন পোশাক খাতে শ্রমিক অসন্তোষের কারণে কারখানায় উৎপাদন ব্যাহত হয়েছে। তাই এক হাজার ৮৩৬টি পোশাক কারখানার মধ্যে এক হাজার ৪০০টি পোশাক কারখানায় শ্রমিকরা কাজ করছেন।

তিনি আরও বলেন, ওইসব পোশাক কারখানায় উৎপাদন কাজ চলছে। তবে রেডিয়েন্ট নামে একটি পোশাক কারখানায় শ্রমিকরা কাজে গেলেও ম্যানেজমেন্টের লোক না আসায় এখন কর্মবিরতি পালন করা হচ্ছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। এ ছাড়া যেকোনো পরিস্থিতি মোকাবিলায় শিল্প পুলিশ মোতায়েন রয়েছে।

এর আগে, পোশাক খাতসহ শিল্পাঞ্চলগুলোতে শুরু হওয়া অস্থিরতার পর পরিস্থিতি উন্নতি হওয়ায় সাভার ও আশুলিয়া এলাকার পোশাক কারখানাগুলো স্বাভাবিক উৎপাদনে রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)। রোববার (১৫ সেপ্টেম্বর) সংগঠনটির পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

 

বিজিএমইএ জানায়, সাভার ও আশুলিয়া এলাকার ৩৯৪টি কারখানায় স্বাভাবিক উৎপাদন কার্যক্রম চলছে। এ ছাড়া ৭টা কারখানা বন্ধ আছে, এর মধ্যে ৬টি খোলার পরও উৎপাদন বন্ধ রেখেছে। তবে শ্রমিক অসন্তোষের কোনো ঘটনা নেই।

প্রসঙ্গত, শিল্পাঞ্চল আশুলিয়ায় বিভিন্ন দাবি নিয়ে গত কয়েকদিন ধরে পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ চলছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কয়েক দফায় কারখানার মালিক, শ্রমিক রাজনৈতিক ব্যক্তিদের নিয়ে বৈঠক ও শ্রমিক সমাবেশ করেছে বিজিএমইএ। এরপর চলতি সপ্তাহে অবস্থার উন্নতি হয়।