আজারবাইজানের হামলায় গুরুতর আহত কারাবাখের প্রধান বিচ্ছিন্নতাবাদী নেতা

আজারবাইজানের হামলায় গুরুতর আহত কারাবাখের প্রধান বিচ্ছিন্নতাবাদী নেতা

ছবি: সংগৃহীত

আজারবাইজানের সেনাবাহিনীর হামলায় গুরুতর আহত হয়েছেন নাগার্নো-কারাবাখের আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদী নেতা আরাইক হারুতুনিয়ান। বাঙ্কারে লুকিয়ে থাকা অবস্থায় রোববার আজারবাইজানের সেনাবাহিনীর মিসাইলের আঘাতে তিনি মারাত্মক আহত হন। আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদী নেতা আরাইক হারুতুনিয়ান কথিত আরতাসখ রিপাবলিকের প্রেসিডেন্ট। বাঙ্কারে লুকিয়ে থাকলেও আজারি মিসাইলের আঘাতে তিনি মারাত্মক আহত হন।

আজারবাইজানের দ্বিতীয় বৃহৎ শহর গানজায় আর্মেনীয় হামলার পর দেশটির প্রেসিডেন্ট ইলহাম আলিয়াভের সহযোগী হিকমেত হাজিয়েভ এক বিবৃতিতে বলেন,‘আরাইক হারুতুনিয়ান, আপনি ফ্রন্টলাইনে যুদ্ধ করছেন না। আপনি বাঙ্কারে লুকিয়ে ছিলেন। কিন্তু আজারবাইজানি সেনারা সেই বাঙ্কারেও আঘাত হেনেছে।’

তিনি বলেন, গানজা শহরে বেসামরিক লোকজনের ওপর হামলা করে সে যে অপরাধ করেছে তার শাস্তি তাকে দেয়া হয়েছে। অন্য সন্ত্রাসী এবং যুদ্ধাপরাধীরাও দ্রুতই শাস্তি পাবে।

নাগার্নো-কারাবাখ দখলের পর আর্মেনিয়ার সমর্থনে আরতাসখ রিপাবলিক নামে একটি রাষ্ট্র প্রতিষ্ঠা করে বিচ্ছিন্নতাবাদীরা। যদিও বিশ্বের কোনো দেশই তাদের স্বাধীনতার স্বীকৃতি দেয়নি। এমনকি আর্মেনিয়াও তাদের স্বীকৃতি দেয়নি। এই আরতাসখ এর প্রেসিডেন্ট আরাইক হারুতুনিয়ান।

এদিকে বড় রকমের সংঘর্ষের পর কারাবাখ এলাকায় বেশ কয়েকটি গ্রাম দখল করে নিয়েছে আজারবাইজান। সোমবার দক্ষিণ ককেশাসে দুই প্রতিবেশী দেশের মধ্যে নবম দিনের মতো সামরিক সঙ্ঘাত চলছে। সূত্র : ডেইলি সাবাহ